সৌদি আরবে হজযাত্রীদের জন্য ১০ পরামর্শ

কাবাঘরের চারপাশে মুসল্লিরা (ছবি: অনলাইন)বাংলাদেশ থেকে এ বছরও লক্ষাধিক মুসলমান হজ করতে সৌদি আরবে যাচ্ছেন। বেশিরভাগ হজযাত্রীর জন্যই এ অভিজ্ঞতা নতুন। তাই তাদের সুবিধার্থে রয়েছে বিভিন্ন হজ গাইড। সেগুলোর মধ্য থেকে প্রয়োজনীয় কিছু পরামর্শ রইলো এখানে।

১. সৌদি আরবে মোবাইল ফোনের সিম সংগ্রহ করতে পাসপোর্টে জেদ্দা ইমিগ্রেশন থেকে দেওয়া স্টিকারে উল্লিখিত নম্বরের প্রয়োজন হয়। এ নম্বর দেখিয়ে আঙুলের ছাপ দিয়ে সিম কিনতে হবে।

২. সৌদি আরবে রাস্তা পারাপারের সময় দৌড় দেওয়া যাবে না। ডানে-বামে দেখে রাস্তা পার হতে হবে। কারণ, সৌদি আরবে গাড়ি ডানদিক থেকে চলে।

৩. মক্কা-মদিনায় পৌঁছার পর নির্দিষ্ট হোটেল বা বাড়ির নির্ধারিত কক্ষে অবস্থান করতে হবে। লিখিত অনুমতি ছাড়া কোনও আত্মীয়-স্বজনের বাড়িতে যাওয়া ঠিক নয়। হোটেল বা বাড়ির বাইরে একা যাওয়া যাবে না। সবসময় দলবদ্ধভাবে চলাফেরা করতে হবে। পোশাক-পরিচ্ছদ ও আচার-ব্যবহারে সংযত থাকা দরকার। হোটেল বা বাড়িতে রান্না ও কাপড় ইস্ত্রি করা যাবে না।

৪. হোটেল কক্ষে টাকা-পয়সা সাবধানে রাখতে হবে। ৭ কিংবা ৮ জিলহজ সকালে মিনা যাওয়ার সময় প্রয়োজনীয় কাপড়চোপড় ও টাকা-পয়সা নিতে হবে। নিরাপত্তার স্বার্থে নিজের অবশিষ্ট টাকা-পয়সা মোয়াল্লেমের অফিসে রেখে রসিদ নিতে হবে। কোরবানির টাকা ইসলামি উন্নয়ন ব্যাংকে জমা দেওয়াই সৌদি সরকার কর্তৃক স্বীকৃত ব্যবস্থা। অন্যথায় প্রতারিত হওয়ার আশঙ্কা থাকে।

৫. শয়তানকে পাথর নিক্ষেপ করতে যাওয়ার সময় যেন হারিয়ে না যায় সেজন্য বেশি টাকা-পয়সা সঙ্গে নেওয়া ঠিক নয়। শয়তানকে পাথর নিক্ষেপ করার সময় দলবদ্ধভাবে যেতে হবে। পাথর মারার সময় স্যান্ডেল খুলে গেলে বা হাত থেকে পাথর পড়ে গেলে কোনও অবস্থাতেই ওঠানো যাবে না। কিছু অতিরিক্ত পাথর রাখতে হবে। অক্ষম, বৃদ্ধ ও অসুস্থদের পক্ষে অন্যকে দিয়ে পাথর নিক্ষেপ করানো যায়।

৬. সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। খালি পায়ে হাঁটা যাবে না। এতে পায়ে ফোসকা পড়তে পারে। মক্কা থেকে হেঁটে মিনা-আরাফাতে যাওয়া যাবে না। এতে অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা থাকে। রোদে ছাতা ব্যবহার করা যায়। প্রচুর পানি কিংবা ফলের রস পান করতে হবে। ডাস্টবিন ছাড়া অন্য কোথাও ময়লা-আবর্জনা ফেলা যাবে না।

৭. মিনা-আরাফাতে অবস্থানকালে পরিমিত খাবার খেতে হবে। অতিরিক্ত মসলাযুক্ত খাবার না খাওয়া ভালো। সবসময় পানির বোতল সঙ্গে রাখা দরকার। ডায়াবেটিস রোগীরা সবসময় কিছু খাবার সঙ্গে রাখবেন। মিনা-আরাফাতে অবস্থানকালে হিটার ও আগুন জ্বালানো যাবে না। মিনা-আরাফাতে নিজের তাঁবু হারিয়ে গেলে হজ অফিসের তাঁবুতে যেতে হবে। এজন্য মিনা-আরাফাতের ম্যাপ সঙ্গে রাখা দরকার। একইসঙ্গে নিজের তাঁবুর পাশের খুঁটি নম্বর জেনে রাখতে হবে।

৮. মোজদালেফায় পৌঁছে বাস থেকে নামার পর আবার কখন ও কোন জায়গা থেকে বাসে উঠতে হবে তা জেনে নেওয়া দরকার। মোজদালেফায় দলবদ্ধভাবে থাকতে হবে।

৯. মোয়াল্লেম অফিসের দেওয়া কার্ড ও হজ অফিস থেকে দেওয়া বাংলাদেশের পতাকাখচিত ছবিসহ আইডি কার্ড আর হাতের কবজি বেল্ট সবসময় সঙ্গে রাখবেন। কবজি বেল্ট ও আইডি কার্ড ছাড়া হোটেলের বাইরে যাওয়া যাবে না।

১০. যেকোনও জরুরি প্রয়োজনে মক্কা, মদিনা অথবা জেদ্দা হজ অফিসে যোগাযোগ করতে হবে। সবসময় নির্ধারিত হজ গাইডের সঙ্গে যোগাযোগ রাখা দরকার।