মরুর বুকে নয়নাভিরাম ঝরনা

King Fahd`s Fountain 02ঝরনার নয়নাভিরাম দৃশ্য উপভোগ করতে কার না ভালো লাগে! আর তা যদি হয় মরুর বুকে তাহলে তো কথাই নেই। লোহিত সাগরের তীরে সৌদি আরবের জেদ্দায় অবস্থিত “কিং ফাহাদস ফাউন্টেন” যেন মরুর বুকে এমনই এক মনোরম ঝরনা। সমুদ্রের পানিকে ব্যবহার করা কৃত্রিম এই ঝরনা সব বয়সী মানুষের মন জুড়িয়ে দেওয়ার মতোই।

সৌদি আরবের বাণিজ্যিক রাজধানীর আকর্ষণীয় পর্যটন গন্তব্যগুলোর মধ্যে কিং ফাহাদস ফাউন্টেন অন্যতম। দেশটির সাবেক রাজা ফাহাদ বিন আব্দুল আজিজের সম্মানে এর নামকরণ হয়।
জেদ্দা শহরের প্রায় সব জায়গা থেকেই কিং ফাহাদস ফাউন্টেন দেখা যায়। রাতের বেলায় পাঁচ শতাধিক রংবেরঙের বাতি দিয়ে আলোকিত করা হয় এটি। এই বর্ণিল আলো ঝরনার সৌন্দর্যকে আরও বাড়িয়ে তোলে।

জেট প্রপেলারের সাহায্যে পরিচালিত প্রায় হাজার ফুট উঁচুতে পানি ছুড়তে সক্ষম কিং ফাহাদস ফাউন্টেন। তবে সুনির্দিষ্টভাবে এটি ঠিক কতটুকু উচ্চতা পর্যন্ত পানি ছোড়ে তা নিয়ে দুই ধরনের তথ্য রয়েছে।

King Fahd`s Fountain 04কোনও কোনও বর্ণনায় বলা হয়েছে, সমুদ্রপৃষ্ঠ থেকে ৮৫৩ ফুট উচ্চতায় পানি নিক্ষেপ করতে পারে ঝরনাটি। আবার কোনও বর্ণনায় তা ১ হাজার ২৪ ফুট বলে উল্লেখ করা হয়েছে। এটাই পৃথিবীতে এ ধরনের সর্বোচ্চ ঝরনা। এর পানির গতি ঘণ্টায় ৩৭৫ কিলোমিটার।

কিং ফাহাদস ফাউন্টেন নির্মাণ শুরু হয় ১৯৮০ সালে। তিন বছর ধরে চলেছে এর কাজ। আর আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন হয় ১৯৮৫ সালে।