ছবিতে পবিত্র হজ

ইসলামের পাঁচ মূল স্তম্ভের একটি পবিত্র হজ। ধর্মপ্রাণ মুসলমানদের ইচ্ছে থাকে জীবনে অন্তত একবার হলেও যেন হজ করতে পারেন। এটি এমন একটি ইবাদত, যা কবুল হলে আল্লাহ তাআলা ব্যক্তির অতীতের সব গুনাহ মাফ করে দেন। ফলে ওই ব্যক্তি পবিত্র কাবাঘর থেকে নিষ্পাপ অবস্থায় বাড়ির উদ্দেশে যাত্রা করেন। এ বছর হজ করছেন বাংলাদেশ বিভিন্ন দেশের প্রায় ২৫ লাখ হাজি। এবারের হজের কিছু ছবি প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

3500* পুরো দুনিয়ার মুসলমানদের কিবলা মক্কার পবিত্র কাবা শরিফের চারপাশে ইবাদতে মশগুল মুসল্লিরা।

4032* মক্কায় মসজিদুল হারামের কেন্দ্রস্থলে অবস্থিত কাবা পাথর স্পর্শ করছেন হাজিরা।

5472* কাবা চত্বর ঘিরে মহান রবের ইবাদত করছেন হাজিরা।

3451* প্রত্যেক মুসলিমের হৃদয়রাজ্যে বাস করে বাইতুল্লাহ জিয়ারতের ইচ্ছে। ছোট্ট শিশুকে কোলে নিয়ে সেই পুণ্যভূমিতে পৌঁছেছে এই পরিবারের সদস্যরা। পবিত্র মুহূর্তটিকে তাই সেলফিতে ধারণের চেষ্টা।

 

4000 (1)* হজের মূল আনুষ্ঠানিকতা শুরুর আগে ১৮ আগস্ট তোলা মসজিদুল হারামের ছবি।
4000* হিজরি ক্যালেন্ডারের ১২তম মাস জিলহজ। এই মাসের ৮ থেকে ১৩তম দিন পর্যন্ত ছয় দিন ধরে হজের আনুষ্ঠানিকতা পালিত হয়। এ বছর হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে ১৯ আগস্ট। তবে এর আগে থেকেই পবিত্র মক্কা নগরীতে এসে জড়ো হন হাজিরা।

4000 (2)* বড়দের পাশাপাশি সালাত আদায় করছে এক শিশু।

4032 (1)* কাবা চত্বর প্রদক্ষিণ করছেন হাজিরা।

3522* এ বছর হাজিদের জন্য বিনামূল্যে ‘ন্যাপ পড’ সরবরাহের উদ্যোগ নিয়েছে সৌদি সরকার। এটি ক্যাপসুল রুম বা স্লিপ পড নামেও পরিচিত। এগুলোর মধ্যে থাকছে ম্যাট্রেস, পরিচ্ছন্ন চাদর, এয়ার কন্ডিশনিং ও বড় একটি আয়না। হজ ব্যবস্থাপনা আধুনিকায়নের উদ্যোগের অংশ হিসেবেই এমন পদক্ষেপ।

5292* ক্যাপসুল রুমে আয়না দেখছেন একজন হজযাত্রী।

7500* মসজিদুল হারামের কয়েক কিলোমিটার উত্তর-পূর্ব দিকে অবস্থিত একটি পর্বতের নাম জাবালে নূর বা নূরের পর্বত। নবুওয়াত লাভের আগে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই পর্বতের চূড়ায় অবস্থিত হেরা গুহায় ধ্যানমগ্ন থাকতেন। এখানে ধ্যানমগ্ন অবস্থাতেই তাঁর ওপর নাজিল হয় মহাগ্রন্থ আল কোরআন। প্রতি বছর হজ মৌসুমে এখানে ভিড় করেন হাজিরা।

4938* রাতের বেলায় জাবালে নূরের চূড়ার দৃশ্য।

4884* নূরের পর্বত জাবালে নূরে দাঁড়িয়ে মহান রবের দরবারে হাত তুলেছেন এক ব্যক্তি।