আলোর পর্বত জাবালে নূর (ভিডিও)

সৌদি আরবের মক্কা নগরীর কাছে অবস্থিত এক ঐতিহাসিক পর্বতের নাম জাবালে নূর। আক্ষরিক অর্থে আরবি ‘জাবালে নূর’ শব্দের মানে দাঁড়ায় ‘আলোর পর্বত’। এই আলো শুধু আক্ষরিক অর্থেই সীমাবদ্ধ নেই। কেননা, এই পর্বতে অবস্থিত হেরা গুহায় নাজিল হয়েছিল পবিত্র আল কোরআন। হাজার বছর ধরে মানুষকে অন্ধকার থেকে আলোর পথে আহ্বান করছে এই ঐশীগ্রন্থ।

Jabal al-Nour 09নবুয়ত লাভের আগে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হেরা গুহায় ধ্যানমগ্ন থাকতেন। এখানে তাঁর ধ্যানমগ্ন অবস্থাতেই লাইলাতুল কদরের রাতে পবিত্র কোরআন নাজিল হয়। আল্লাহ তাআলার নির্দেশে ফেরেশতা জিব্রাইল (আ.) তাঁর কাছে কোরআনের বাণী পৌঁছে দেন। অবতীর্ণ হয় সুরা আল আলাকের প্রথম পাঁচ আয়াত; যার প্রথম শব্দই ছিল ‘ইকরা’ বা ‘পড়ুন’।

জাবালে নূরের উচ্চতা ২ হাজার ১০০ ফুট। যে হেরা গুহায় পবিত্র কোরআন নাজিল হয় সেটি পর্বতের ৮৯০ ফুট উঁচুতে অবস্থিত। এর দৈর্ঘ্য ১২ ফুট ও প্রস্থ ৫ ফুট ৩ ইঞ্চি।

Jabal al-Nour 03প্রতি বছর হেরা গুহা দেখতে এই পর্বতে ভিড় করেন দুনিয়ার বিভিন্ন প্রান্তের বিপুলসংখ্যক পর্যটক। বিশেষ করে হজের মৌসুমে হাজিদের পদচারণায় মুখর হয়ে ওঠে জাবালে নূর এলাকা। দর্শনার্থীরা সেখানে নফল নামাজ আদায় করেন।

* পবিত্র হেরা গুহা দেখতে জাবালে নূর পর্বতে হাজিরা: