বিশ্বজুড়ে আতশবাজিতে স্বাগত ২০১৯ (ফটোস্টোরি)

হ্যাপি নিউ ইয়ার! এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও আমেরিকার প্রধান শহরগুলোতে এখন নতুন ইংরেজি বছরকে ঘিরে উৎসবের হাওয়া। ২০১৯ সালকে বরণ করে বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ আনন্দের ঢেউয়ে ভাসছে। ইউরোপের মতো ধুমধামের কমতি ছিল না এশিয়া ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে।
Abu Dhabiআবুধাবি
মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির কাছে আল-ধাফরা অঞ্চলে ইংরেজি নববর্ষ উপলক্ষে ছিল আতশবাজি প্রদর্শনী। 


বুর্জ খলিফাDUBAIদুবাই
সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে থার্টি ফার্স্ট নাইটে দেখা গেছে দর্শনীয় লাইট শো। বিশ্বের সবচেয়ে লম্বা ভবন বুর্জ খলিফার দেয়াল জুড়ে ফুটে ওঠে ২০১৯।
বুর্জ খলিফা১রাতের আকাশ তখন জ্বলজ্বল করছিল আতশবাজির বর্ণিল আলোয়। উৎসবের আমেজে হাজারও দর্শনার্থী এই দৃশ্য উপভোগ করেছে। দীপ্তিময় বুর্জ খলিফার সৌন্দর্যে বিমোহিত হয়েছে সবাই।
SYRIAসিরিয়া

মধ্যপ্রাচ্যের আরেক দেশ সিরিয়ায় ইংরেজি নববর্ষকে বরণ করে নিতে সড়কে নেমে আসা দর্শনার্থীদের কাছে হাওয়াই মিঠাই বিক্রি করছে এক দোকানি। পথে পথে শিশু-কিশোরদের আনন্দ দিতে অনেকে সান্তাক্লজ সেজেছে।


PYONGYANGউত্তর কোরিয়া

পিয়ং ইয়াংয়ের থার্টি ফার্স্ট নাইটে আতশবাজি প্রদর্শনীতে ইংরেজি বছরকে বরণ করে নেওয়া হয়। শহরটির মূল স্কয়ারে হাজার হাজার মানুষ ভিড় জমিয়েছে। আকাশে আরবি সংখ্যা প্রদর্শন করে রাত ১২টার কাউন্টডাউন করা হয়েছে।

GANGNEUNGদক্ষিণ কোরিয়া
গানউইন প্রদেশের গ্যাংনিউং শহরের চুংডংজন সৈকতের ওপর আকাশে ছিল আতশবাজির আলোকসজ্জা।
South Koreaদক্ষিণ কোরিয়ার সিউলে জগোয়িসা মন্দিরে মোমবাতি জ্বালিয়েছেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা। 

SINGAPORE3SINGAPORE2সিঙ্গাপুর
মেরিনা বেতে মাঝরাতে আতশবাজি ছড়িয়ে পড়ে আকাশে। দর্শনার্থীরা বর্ণিল আলোয় রঙিন হয়ে ওঠে এ সময়।
SINGAPORE4লাইট শোর সঙ্গে ছিল সুরের মূর্ছনা ও লাইভ সংগীত পরিবেশনা। অনুষ্ঠানটি কোরিওগ্রাফ করে জাপানের পেশাদার শিল্পীরা।
SINGAPORE5সিঙ্গাপুরে ২০১৯ সালকে স্বাগত জানাতে বয়ে গেছে আলোর বন্যা!
SINGAPOREএবারের ইংরেজি নববর্ষে চোখধাঁধানো ধুমধাম করার আরেকটি বড় উপলক্ষ্য আছে সিঙ্গাপুরের।


SINGAPORE6২০১৯ সালে সিঙ্গাপুরের জন্মের ২০০ বছর পালন করা হবে। ১৮১৯ সালে দেশটি প্রতিষ্ঠান করেন স্যার স্ট্যামফোর্ড র‌্যাফেলস।
KUALA LUMPURKUALA LUMPUR1KUALA LUMPUR2মালয়েশিয়া

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের বিখ্যাত ভবন পেট্রোনাস টুইন টাওয়ারসে ওপর আকাশকে জমকালো করে দেয় বর্ণিল আতশবাজি। তখন মনে হচ্ছিল, ভবন দুটিতে রঙ ঢেলে দেওয়া হয়েছে।
MALAYSIAপুত্রজায়া শহরের প্যালেস অব জাস্টিসের বাইরে খোলা আকাশে আলো ছড়িয়েছে আতশবাজি। তখন অসংখ্য লোকজন হৈ-হুল্লোড়ে ২০১৯ সালকে স্বাগত জানায়।
MALAYSIA2অনেকে প্যালেস অব জাস্টিস ভবনের দেয়ালে ঝলমল করা বর্ণিল আলোর ছবি তোলায় ব্যস্ত ছিলেন। 

ThailandThailand1ব্যাংকক
থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে চাও ফ্রাইয়া নদীর ওপর রাতের আকাশ উদ্ভাসিত হয়েছে আতশবাজিতে। এ সময় হাজার হাজার মানুষের মুখে ছিল ‘হ্যাপি নিউ ইয়ার’ ধ্বনি।
HONG KONG2HONG KONG1চীন

এশিয়ার এই দেশে প্রতি বছর ফেব্রুয়ারিতে নতুন বছর উদযাপন করা হয়। তবে হংকং, বেইজিং ও সাংহাইয়ের মতো বড় শহরগুলোতে ঠিকই ছিল উৎসবের আমেজ।
Beijing, Chinaচীনের বেইজিংয়ে থার্টি ফার্স্ট নাইটের আয়োজন।
HONG KONGহংকংয়ে পর্যটকদের অন্যতম আকর্ষণ ভিক্টোরিয়া হারবারে ভাসমান পাঁচটি প্রমোদতরী থেকে আকাশপানে ছড়িয়ে দেওয়া হয় জমকালো আতশবাজি। ১০ মিনিটের এই প্রদর্শনী তীরে দাঁড়িয়ে দেখে ৩ লাখ দর্শনার্থী।

INDONESIAইন্দোনেশিয়া

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় ১০০ দম্পতি উন্মুক্ত স্থানে বিয়ে করেছে। তাদের সবাই সম্প্রতি সুনামির আঘাতে বিধ্বস্ত বানটেন প্রদেশের। ওই জায়গা পর্যটকদের প্রিয় গন্তব্য। তবে ক্ষতিগ্রস্তদের প্রতি সম্মান জানাতে নববর্ষের পার্টি বাতিল করা হয়েছে বানটেনে।
INDONESIA1

ইন্দোনেশিয়ার জাভার ইওগিয়াকার্তা শহরের আকাশ আলোকিত হয়েছে আতশবাজির রঙে। এ সময় ভ্রমণপিপাসুসহ স্থানীয়রা নতুন বছরকে স্বাগত জানায়।

টোকিও
নতুন বছরকে স্বাগত জানাতে মন্দিরে ভিড় করেছে জাপানিরা।
Taipie 101 skyscraper in Taiwan2তাইপে

তাইওয়ানের তাইপে ১০১ নামের আকাশছোঁয়া ভবনের ওপর থেকে জ্বালানো লাইট ও আতশবাজি প্রদর্শনী রাতের আকাশ করে তোলে জমকালো। এমন রঙিন আবহে নতুন বছরকে স্বাগত জানায় দর্শনার্থীরা।
Taipie 101 skyscraper in Taiwan1বর্ণিল রঙের আতশবাজির মুহূর্ত মোবাইল ফোনের ক্যামেরায় ধরে রেখেছেন শত শত পর্যটক।

Presidential Office Building in Taipei, Taiwanতাইওয়ানের প্রেসিডেন্ট কার্যালয় ভবনের সামনে দেখা গেছে বাহারি বেলুনের শিল্পসজ্জা।

PHILIPPINESফিলিপাইন

থার্টি ফার্স্ট নাইটে ২০১৯ আকৃতির রঙিন চশমা পরেছেন এক দর্শনার্থী। মেট্রো ম্যানিলার কেজোন সিটি থেকে ছবিটি তোলা।
PHILIPPINES1ম্যানিলার উত্তর-পূর্বে ইস্টউড শপিং মলে নতুন বছরকে স্বাগত জানাতে জড়ো হয় হাজারও মানুষ। এ সময় সেখানে রঙিন ধোঁয়া ছড়িয়ে ওড়ানো হয় রঙ-বেরঙের কাগজের টুকরো।
Ahmedabad, Indiaভারত

নতুন বছর উদযাপনের অংশ হিসেবে ভারতের আহমেদাবাদে একজন রূপসজ্জাকর চুল সাজিয়ে দিচ্ছেন।



AUCKLANDauckland5অকল্যান্ড
নিউজিল্যান্ডের অকল্যান্ডের স্কাই টাওয়ারে দর্শনীয় আতশবাজি প্রদর্শনীর মধ্য দিয়ে বরণ করা হয় ইংরেজি নববর্ষ।
AUCKLAND3ঘড়ির কাঁটা ১২টার ঘর ছোঁয়া পর্যন্ত সেখানকার আকাশ জ্বলজ্বল করেছে বর্ণিল রঙে। এই শহরই প্রথম ২০১৯ সাল দেখেছে। 

SYDNEY2সিডনি
নতুন বছরকে স্বাগত জানাতে অস্ট্রেলিয়ার সিডনিতে দেখা গেছে সুরের ঝংকারের সঙ্গে রেকর্ডসংখ্যক ১ লাখ আতশবাজি প্রদর্শনী।
SYDNEY1নানান রঙে শহরটির আকাশ ১২ মিনিট আলোয় ভরে উঠেছিল।
SYDNEY১৫ লাখ দর্শনার্থী এই চোখধাঁধানো দৃশ্য উপভোগ করেছে।
SYDNEY4সোমবার (৩১ ডিসেম্বর) স্থানীয় সময় রাত ৯টায় সিডনির ঐতিহ্যবাহী পরিবারবান্ধব আতশবাজি এই শহরের আঁধার আকাশ হয়ে ওঠে রঙিন।
SYDNEY5সন্ধ্যা গড়ানোর সঙ্গে অপেরা হাউস ও হারবার ব্রিজের মতো জনপ্রিয় পর্যটন গন্তব্যে জড়ো হতে থাকে মানুষরা। 
SYDNEY3রাত ১২টা বাজতেই বেজে ওঠে ‘কুইন অব সৌল’ অ্যারেথা ফ্রাঙ্কলিনের বিখ্যাত গান ‘(ইউ মেক মি ফিল লাইক) অ্যা ন্যাচারাল ওম্যান’।
Melbourne`s CBDমেলবোর্ন

অস্ট্রেলিয়ার আরেক জনপ্রিয় শহর মেলবোর্নে ২২ ভবনের ছাদ ও মাটি থেকে ১৪ টন আতশবাজি পোড়ানো হয়। ড্রাগনের ওড়ার দৃশ্য ফুটে উঠেছে এর মাধ্যমে। এই ঘটনার সাক্ষী হতে ভিড় করেছিল সাড়ে তিন লাখ দর্শনার্থী।

Melbourne`s CBD1ব্রিসবেন
ব্রিসবেন নদীর ওপর ভাসমান পাঁচটি প্রমোদতরী থেকে ফোটানো আতশবাজি প্রদর্শনী উপভোগ করেছে ৮৫ হাজার মানুষ।

LONDONলন্ডন
ব্রিটেন টেমস নদীর তীরে চাকা আকৃতির লন্ডন আইয়ে আতশবাজি প্রদর্শনী ও বিখ্যাত শিল্পীদের গান-বাজনার মাধ্যমে ২০১৯ সালকে স্বাগত জানানো হয়।

RUSSIA1RUSSIAরাশিয়া

দর্শনীয় আতশবাজি প্রদর্শনীর মধ্যে নতুন বছরকে স্বাগত জানাতে রাশিয়ার রাজধানী মস্কোতে শত শত মানুষ পথে পথে ভিড় জমিয়েছে। শহরের পার্কগুলোতে কনসার্ট ও লাইট শোর আয়োজন করা হয়। 

MOSCOWমস্কোর রেড স্কয়ারে জড়ো হয়ে চোখধাঁধানো আতশবাজি উপভোগ করেছে দর্শনার্থীরা। অনেকে নিজেরাও আতশবাজি জ্বালিয়েছে। হাজারেরও বেশি আইস স্কেটিংয়ে আনন্দ উৎসবে মেতে ওঠে অসংখ্য ফূর্তিবাজ মানুষ।

Russia2রাশিয়ার পূর্বাঞ্চল ভ্লাদিভস্তকের কেন্দ্রে ইংরেজি বছরকে বরণ করে নেওয়ার মুহূর্ত।

FRANCEপ্যারিস
শঁনজেলিজে এলাকায় আতশবাজি প্রদর্শনী আর ভ্রাতৃত্বের থিমে সাজানো সাউন্ড ও লাইট শো অনুষ্ঠিত হয়।

GERMANYজার্মানি
 থার্টি ফার্স্ট নাইটে বার্লিনের ব্রান্ডেনবার্গ গেটে কনসার্টে পার্টি করেছে সংগীতানুরাগীরা। জার্মানিতে নতুন বছর স্বাগত জানানোর ঐতিহ্যবাহী আয়োজন আতশবাজি এবার এই শহরে নিষিদ্ধ রাখা হয় নিরাপত্তার কারণে।
GERMANY1মিউনিখের বাভারিয়ার মারিয়েনপ্লাৎসের আকাশ আলোকিত করেছে আতশবাজি।
GERMANYওল্ডেনবার্গ শহরের প্রাণকেন্দ্রে আলোয় আলোয় ২০১৯ সংখ্যাটি ফুটিয়ে তোলেন চার পর্যটক।

EDINBURGH1এডিনবার্গ

২০১৯ সালকে স্বাগত জানাতে থার্টি ফার্স্ট নাইটে স্কটল্যান্ডের রাজধানী এডিনবার্গের পথে বেরিয়ে আসে ৭৫ হাজার মানুষ। বর্ণিল সাজে নানান পরিবেশনায় তাদের বিনোদন দেয় কোম্পানি ট্রান্স এক্সপ্রেস দলের শিল্পীরা। 
EDINBURGH2প্রতিবারের মতো ছিল ঐতিহ্যবাহী ‘হগমেনে সেলিব্রেশনস’। ৩১ ডিসেম্বর শুরু হওয়া এই আয়োজন চলবে ২ জানুয়ারি অবধি। এবার যুক্ত হয়েছে রিভার ফোর্থে ডাইভিংয়ের মতো ক্রীড়া ইভেন্ট।
AZERBAIJANআজারবাইজান

২০১৯ সালের শুরুতে আজারবাইজানের রাজধানী বাকুর রাতের আকাশ রাঙিয়ে দিয়েছে বর্ণিল আতশবাজি।
AZERBAIJAN1এই রঙিন দৃশ্য উপভোগ করতে জড়ো হয় শত শত দর্শনার্থী।


BELARUSবেলারুশ

হৈ-হুল্লোড় আর খানাপিনায় ইংরেজি নববর্ষকে স্বাগত জানিয়েছে বেলারুশের রাজধানী মিনস্কের নাগরিকরা। শহরটির পথে পথে ফূর্তিবাজরা ভিড় করেছে থার্টি ফার্স্ট নাইটে।

BELARUS1সূত্র: ডেইলি মেইল