লুভর আবুধাবিতে প্রথমবার বিশ্বের প্রাচীনতম মুক্তার প্রদর্শনী

নব্যপ্রস্তর যুগ থেকে আবুধাবিতে মুক্তার বাণিজ্য হতো বলে মনে করেন প্রত্নতত্ত্ববিদরাবিশ্বের প্রাচীনতম প্রাকৃতিক মুক্তা দেখার সুযোগ পেতে যাচ্ছেন দর্শনার্থীরা। সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির লুভর জাদুঘরে আগামী ৩০ অক্টোবর শুরু হবে ‘টেন থাউজেন্ড ইয়ারস অব লাক্সারি’ শীর্ষক একটি প্রদর্শনী। এতে প্রথমবারের মতো দেখানো হবে ফ্যাকাশে গোলাপি রঙা এই রত্ন।

ধারণা করা হচ্ছে, মুক্তাটি আট হাজার বছরের পুরনো। প্রত্নতাত্ত্বিকরা রেডিওকার্বন ব্যবহার করে নিশ্চিত হন, এটি ৫৮০০ থেকে ৫৬০০ খ্রিষ্টপূর্ব সময়কার। তখন অলঙ্কার হিসেবে ব্যবহার হতো মুক্তা।

আমিরাতি বিশেষজ্ঞদের মতে, প্রাচীন ইরাকের মেসোপোটামিয়া সভ্যতায় সিরামিক ও অন্যান্য পণ্যের জন্য মুক্তা বেচাকেনার প্রচলন ছিল।

২০১৭ সালে আবুধাবির উপকূলে মারাওয়াহ দ্বীপে খননকালে মুক্তাটি পাওয়া যায়। আবুধাবির সংস্কৃতি ও পর্যটন বিভাগের প্রত্নতত্ত্ব জরিপ ইউনিটের পরিচালক আবদুল্লা খালফান আল-কাবি বলেন, ‘আবিষ্কারটির মাধ্যমে বোঝা যাচ্ছে নব্যপ্রস্তর যুগে (নিওলিথিক যুগ) এই অঞ্চলে মুক্তার বাণিজ্য হতো।’

বিভিন্ন ঐতিহাসিক সূত্র ও নথি অনুযায়ী, ষোড়শ শতকে আবুধাবি ছিল মুক্তার বাণিজ্যের বড় কেন্দ্র। সেই সময় ভেনিসের রত্নবণিক গাসপারো বালবি এই অঞ্চলে ভ্রমণ করতেন। আবুধাবির উপকূলকে মুক্তার উৎস উল্লেখ করেছিলেন তিনি। এখানকার প্রাচীন বাসিন্দাদের জীবনে সাগর ছিল অবিচ্ছেদ্য অংশ। একসময় তাদের অর্থনীতির মেরুদণ্ড ছিল মুক্তা।

লুভর আবুধাবি জাদুঘরে প্রাচীনতম এই মুক্তার প্রদর্শনী হতে যাচ্ছে প্রথমবার১৯০০ সালের দিকে আবুধাবির প্রাকৃতিক মুক্তা শিল্পে ভাটা পড়তে থাকে। তখন জাপানি ঝিনুক চাষীরা পুরোপুরি গোলাকার মুক্তা চাষের নতুন কৌশল তৈরি করে।

এদিকে মারাওয়াহ দ্বীপের খননকাজে সংযুক্ত আরব আমিরাতের প্রাচীন স্থাপত্য উন্মোচিত হয়েছে। অসংখ্য ধসে পড়া পাথরের কাঠামো দেখে এ সম্পর্কে ধারণা পাওয়া যায়। একইসঙ্গে সিরামিক, পাথরের তৈরি জপমালা, তীর আকৃতির বস্তু, সামুদ্রিক মাছের কাঁটা ও কচ্ছপের হাড় দিয়ে বানানো বস্তু আবিষ্কৃত হয়েছে।

আবুধাবির সংস্কৃতি ও পর্যটন বিভাগের চেয়ারম্যান খলিফা আল মুবারাক বলেন, ‘বিশ্বের প্রাচীনতম মুক্তার আবিষ্কারের ফলে প্রমাণিত হলো, আমাদের সাম্প্রতিক অর্থনৈতিক ও সাংস্কৃতিক ইতিহাসের গভীর শিকড় রয়েছে, যা প্রাগৈতিহাসিক যুগের সূচনালগ্ন পর্যন্ত প্রসারিত।’

সূত্র: সিএনএন