পৃথিবীর সেরা ডিজাইনের ১৩ হোটেল

স্থাপত্যশিল্পের মর্যাদাসম্পন্ন পুরস্কার হলো ডিজিন অ্যাওয়ার্ডস। স্থাপত্য, ইন্টেরিয়র ও ডিজাইন বিষয়ে এটি দিয়ে থাকে লন্ডনভিত্তিক অনলাইন ম্যাগাজিন ডিজিন। এর মধ্যে একটি বিভাগে বিশ্বের সেরা ডিজাইনের হোটেল ও রিসোর্টকে মর্যাদা দেওয়া হয়। এক্ষেত্রে বিচারক হিসেবে কাজ করেন আন্তর্জাতিক স্থপতি, ডিজাইনার ও অ্যাকাডেমিক ব্যক্তিত্বরা। হসপিটালিটি আর্কিটেকচার বিভাগে এবার স্থান করে নেওয়া ১৩টি অপরূপ ডিজাইনের হোটেল-রিসোর্ট দেখে নেওয়া যাক।

আল ফায়া লজ-ডেজার্ট রিট্রিট অ্যান্ড স্পাআল ফায়া লজ-ডেজার্ট রিট্রিট অ্যান্ড স্পা (শারজাহ, সংযুক্ত আরব আমিরাত)
মরুভূমির বুকে অবস্থিত আল ফায়া লজের পথচলা শুরু হয়েছে খুব বেশিদিন হয়নি। একসময়ের ক্লিনিক ও মুদিখানার দোকানকে আধুনিক হোটেলে রূপ দিয়েছে লন্ডনভিত্তিক স্থাপত্য প্রতিষ্ঠান অ্যানার্কিটেক্ট। চোখ জুড়িয়ে যাওয়া হোটেলটির বিশেষত্ব হলো এর অবস্থান ও স্পা। এই বিলাসবহুল রিসোর্ট নজর কাড়বে যে কারও।
শারজাহর মরুতে ভিন্ন ধরনের হোটেলের মজা নিতে চাইলে পুরোটাই বুকিং দিতে হবে। সেজন্যই অতিথিরা একান্তভাবে স্পা ও পুল ব্যবহারের সুযোগ পান।

এক্সওয়াই উনলু হোটেলএক্সওয়াই উনলু হোটেল (ইয়াংজিয়া, চীন)
প্রাকৃতিক পরিবেশে মনোমুগ্ধকর ইকো-রিসোর্ট এক্সওয়াই উনলু হোটেল। গুইলিন ও ইংশুর মাঝামাঝি একটি গ্রামে অবস্থিত হোটেলটির পাশ দিয়ে বয়ে গেছে লি নদী। এর সঙ্গে জুড়ে আছে ইতিহাস।
এক্সওয়াই উনলু হোটেলপাঁচটি ঐতিহাসিক খামারবাড়িকে এই হোটেলে নতুন রূপ দিয়েছেন ডিজাইনার অ্যাটেলিয়ার লিউ ইউইয়াং। তিনি জানান, হোটেলের নকশা করার সময় খুব সংবেদনশীল থাকতে হয়েছিল তাকে, যেন সত্যিকারের গ্রামীণ নকশার আবহ পাওয়া যায় এতে।
এক্সওয়াই উনলু হোটেলহোটেলটিতে রেস্তোরাঁর জন্য নির্মাণ করা হয়েছে নতুন একটি ভবন।

দ্য রিট্রিট অ্যাট ব্লু লেগুনদ্য রিট্রিট অ্যাট ব্লু লেগুন (আইসল্যান্ড)
আইসল্যান্ডের দ্য রিট্রিট অ্যাট ব্লু লেগুন আগ্নেয়শিলায় খোদাই করা। এর চারপাশে রয়েছে প্রাকৃতিক ঝরনা, সেখান থেকে নির্গমন হচ্ছে ৮০০ বছরের পুরনো লাভা। বাসাল্টের নকশা করা এই হোটেলের ৬২ স্যুটের সবক’টির মেঝে থেকে সিলিং পর্যন্ত জানালা। অতিথিরা রুমের ভেতর থেকেই উপভোগ করতে পারেন হ্রদ কিংবা শ্যাওলায় ঢাকা পাথর। স্থাপত্য প্রতিষ্ঠান এমন উপাদান ব্যবহার করেছেন, যাতে লাভা ও শ্যাওলা থেকে সুরক্ষায় থাকে হোটেলটি।

উলে মাউন্টেন রিসোর্টউলে মাউন্টেন রিসোর্ট (তাইহুয়ান, চীন)
চীনের তাইহুয়ানের পাহাড় থেকে নেমে ছোট নদীর পাশেই অবস্থিত উলে মাউন্টেন রিসোর্ট। প্রাচীন আমলের খামারবাড়ির আবহে এতে আতিথেয়তা দেওয়া হয় পুরনো ঐতিহ্য মেনে। তবে চীনের ডিজাইন ফার্ম কন্টিনিয়েশন স্টুডিও আগের আদল পাল্টে রুমের সংখ্যা কমিয়ে এনেছে। ফলে অতিথিদের জন্য জায়গা আরও বেড়েছে।

জিনাইন রিসোর্টজিনাইন রিসোর্ট (কাঞ্চনবুরি, থাইল্যান্ড)
পানির ওপর ভাসমান জিনাইন রিসোর্ট। থাইল্যান্ডের পশ্চিমাঞ্চলে কাঞ্চনবুরিতে এর অবস্থান। ব্যাংককভিত্তিক স্থাপত্য প্রতিষ্ঠান ডার্সিন স্টুডিওর নকশা করা রিসোর্টটিতে মাত্র ১৫টি ঘর।
জিনাইন রিসোর্টরিসোর্টটির ওয়েবসাইটে বলা হয়েছে, ‘শারীরিক অবস্থা পুনর্বাসন ও মানসিক প্রশান্তির জায়গা এটি।’

রিভারবেন্ড হাউসরিভারবেন্ড হাউস (উবুদ, ইন্দোনেশিয়া)
পরিবার ও বন্ধুদের নিয়ে থাকার জন্য চমৎকার একটি জায়গা এটি। ইন্দোনেশিয়ার হলিডে আইল্যান্ড বালির বাম্বু ইনদাহ রিসোর্টের মধ্যে দুই বেডরুমে সাজানো হয়েছে চমৎকার রিভারবেন্ড হাউস। এখানকার সবচেয়ে বড় আকর্ষণ হলো সবকিছু একসঙ্গে।
রিভারবেন্ড হাউসলিভিং রুম ও কিচেন সংযুক্ত রিভারবেন্ড থেকে উপভোগ করা যায় আয়ং নদীর সৌন্দর্য। আর্কিটেকচার ফার্ম ইবুকু নকশা করেছে এই হোটেল।

জঙ্গল কেভা হোটেলজঙ্গল কেভা হোটেল (তুলুম, মেক্সিকো)
মেক্সিকোর জনপ্রিয় রিসোর্ট তুলুমে অবস্থিত জঙ্গল কেভা হোটেল। জ্যাকস্টুডিও’র ডিজাইন করা হোটেলটিতে পাওয়া যায় জঙ্গলে থাকার স্বাদ।
জঙ্গল কেভা হোটেলপ্রাকৃতিক পরিবেশে গাছ-গাছালি দিয়ে ঢেকে থাকা কেভা খুব একটা বড় নয়। মাত্র ৫০ বর্গমিটারের এই লজে আছে সুংমিং পুল।

ওয়াইল্ড কোস্ট টেন্টড লজওয়াইল্ড কোস্ট টেন্টড লজ (ইয়ালা, শ্রীলঙ্কা)
দেখলে মনে হবে বিশাল তাঁবু টানিয়ে রাখা হয়েছে। আবার গম্বুজও মনে হতে পারে কারও কাছে। আসলে তা নয়, তাঁবু আকৃতিতে বানানো হয়েছে ওয়াইল্ড কোস্ট টেন্টেড লজ।
ওয়াইল্ড কোস্ট টেন্টড লজশ্রীলঙ্কার ইয়ালা ন্যাশনাল পার্কের পাশেই এটি অবস্থিত। এর পাশেই থাকা ন্যাশনাল পার্কে হেঁটে বেড়ায় চিতা বাঘ। ডিজাইন ফার্ম নমাডিক রিসোর্টের তৈরি করা ভবনের রঙও রাখা হয়েছে চিতার সঙ্গে মিল রেখে।
ওয়াইল্ড কোস্ট টেন্টড লজসুইমিং পুল এমনভাবে তৈরি করা হয়েছে যেন ২৮টি তাঁবুর মতো ঘরের নিচ দিয়ে পানি প্রবাহিত হয়েছে।

বানজব হাউস: হাউস অব ফ্লোবানজব হাউস: হাউস অব ফ্লো (ফানগান, থাইল্যান্ড)
থাইল্যান্ডের দ্বীপ ফানগানে অবস্থিত বানজব হাউস। দোতলা এই রিসোর্ট ওপর-নিচ মিলিয়ে চার ভাগে বিভক্ত। তবে সবখানেই যাওয়া-আসার ব্যবস্থা রয়েছে। ফানগানের তীব্র গরম ও তুমুল বৃষ্টির কথা মাথায় রেখে নকশা করেছে এনপিডিএ স্টুডিও।
কন্দান দ্য রিট্রিটকন্দান দ্য রিট্রিট (মাভাল, ভারত)
পাথরের তৈরি দারুণ নকশায় কন্দান দ্য রিট্রিটের সৌন্দর্য অন্যরকম। ভারতের মহারাষ্ট্র রাজ্যের পশ্চিমাঞ্চলের মাভালে অবস্থিত রিসোর্টটি মুগ্ধতা ছড়ায়।
কন্দান দ্য রিট্রিট১০ রুমের এই রিসোর্ট থেকে উপভোগ করা যায় লেক ও পাহাড় সারি।
কন্দান দ্য রিট্রিটপিএমএ মধুশালার ডিজাইনে বানানো কন্দালের অতিথিদের জন্য আছে সুইমিং পুল ও রেস্তোরাঁ।

প্যান ট্রিটপ কেবিনসপ্যান ট্রিটপ কেবিনস (নরওয়ে)
এই রিসোর্টের ডিজাইন পুরোপুরি আলাদা। সবচেয়ে বড় কথা, এখানে থাকার জায়গাটা শূন্যের ওপর! প্যাঁচানো সিঁড়ি বেয়ে ওপরে উঠলে ঘর, আর নিচের অংশটা ফাঁকা। প্যান ট্রিটপ নামটা তাই জুতসই। ওলসোভিত্তিক স্থপতি এসপেন সারনেভিকের ডিজাইনে বানানো রিসোর্টটি যুগলদের জন্য দারুণ জায়গা। ৪০ বর্গমিটারের কেবিনে অবশ্য থাকা যায় ছয়জন।

কুডাডু মালদ্বীপ প্রাইভেট আইল্যান্ডকুডাডু মালদ্বীপ প্রাইভেট আইল্যান্ড (কুডাডু, মালদ্বীপ)
সাগরের ওপর ১৫টি শোবার ঘর ও জাঁকজমক স্পা নিয়ে গড়া হয়েছে কুডাডু মালদ্বীপ প্রাইভেট আইল্যান্ড। কেবল সামুদ্রিক বিমানে চড়ে যাওয়া যায় সেখানে। ইউজি ইয়ামাজাকির ডিজাইনে তৈরি রোমাঞ্চকর এই রিসোর্ট এককথায় নয়নাভিরাম। নীল জলরাশির মধ্যে দিন কিংবা রাত্রিযাপন মুগ্ধ হওয়ার মতো। ৯৮৪টি সোলার প্যানেল থাকায় বিদ্যুৎ নিয়ে দুশ্চিন্তার কোনও সুযোগই নেই।

উডহাউস হোটেলউডহাউস হোটেল (তুয়ানজি, চীন)
চীনের তুয়ানজি গ্রামে অবস্থিত উডেনহাউস পাহাড়ের কোলঘেঁষে ধাপে ধাপে অবস্থিত। এখানকার ১০টি উডেন কেবিনের সবই কাঠের তৈরি।
উডহাউস হোটেলতিনটি আলাদা ধাঁচের ডিজাইনে তৈরি ঘরগুলো। পার্থক্যটা হলো ছাদে। কোনোটির ছাদ সমতল, কোনোটির একদিকে বাঁকা, সেই সঙ্গে আছে দুই দিকে শোয়ানো ছাদ। উডহাউস হোটেলের নকশা করেছে জিজেজেজি।

সূত্র: ডেইলি মেইল