দার্জিলিংয়ের টাইগার হিলে এন্ট্রি ফি দিতে হবে পর্যটকদের

টাইগার হিলভারতের দার্জিলিংয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থানগুলোর মধ্যে টাইগার হিল অন্যতম। এখানে বিভিন্ন দেশের পর্যটক সমাগম দেখা যায়। জায়গাটি ঘুরে দেখতে কোনও টাকা খরচ করতে হতো না তাদের। তবে এখন থেকে টাইগার হিলে আর বিনামূল্যে যাওয়া যাবে না। এজন্য প্রত্যেককে ৫০ রুপি দিতে হবে।

ছবির মতো সূর্যোদয়ের দৃশ্য ও কাঞ্চনজঙ্ঘা পর্বতের নয়নাভিরাম সৌন্দর্য উপভোগের জন্য টাইগার হিল ব্যাপক জনপ্রিয়। ইংরেজি নববর্ষে বিপুলসংখ্যক পর্যটক ভিড় করেন এখানে। এই জনপ্রিয়তাকে কাজে লাগাতে দার্জিলিংয়ের বনবিভাগ গোটা সেঞ্চল বন্যপ্রাণী অভয়ারণ্যে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এন্ট্রি ফি যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে। টাইগার হিল এরই একটি অংশ।

তবে স্থানীয় ট্যুর অপারেটররা নতুন নিয়মের বিরোধিতা করেছে। তাদের মন্তব্য, দুর্গাপূজার ছুটিতে অনেকে টাইগার হিলে যাওয়ার বুকিং দিয়েছেন। এ কারণে এসব ভ্রমণকারীর এন্ট্রি ফি হিসেবে বাড়তি খরচ বহন করতে হবে ট্যুর অপারেটরদের।

টাইগার হিলবন্যপ্রাণী সংরক্ষণ আইনে সুরক্ষিত অঞ্চলের আওতাধীন টাইগার হিলে এন্ট্রি ফি যুক্ত করা হয়েছে বলে জানান চিফ ওয়াইল্ডলাইফ ওয়ার্ডেন। এর মাধ্যমে রাজস্ব বৃদ্ধি পাবে বলে আশা তাদের। সেখান থেকে ৪০ শতাংশ পাবে বন ব্যবস্থাপনা কমিটি। সংগঠনটি পরিচালনা গ্রামের বাসিন্দারাই।

দার্জিলিংয়ের বিভাগীয় বন কর্মকর্তা জায়েসপার জে. মনে করেন, গ্রামীণ উন্নয়নে এই পদক্ষেপ সহায়ক ভূমিকা রাখতে পারে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া