বিশ্বে বসবাসের অনুপযোগী শহরের তালিকায় তৃতীয় ঢাকা

ঢাকা (ছবি: উইকিমিডিয়া কমন্স)বিশ্বে বসবাসের অনুপযোগী ১০ শহরের তালিকা প্রকাশ করেছে ব্রিটিশ গবেষণা ও বিশ্লেষণধর্মী প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট। এতে তিন নম্বরে আছে ঢাকা। গত বছর একই তালিকায় দ্বিতীয় হয়েছিল বাংলাদেশের রাজধানী। সেই হিসাবে র‌্যাংকিংয়ে সামান্য উন্নতি হয়েছে ঢাকার। 

২০১৯ সালে বসবাসের অনুপযোগী শহরের তালিকার শীর্ষে আছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্ক। দুই নম্বর স্থানে রয়েছে নাইজেরিয়ার লেগোস। চার থেকে দশে আছে যথাক্রমে লিবিয়ার ত্রিপোলি, পাকিস্তানের করাচি, পাপুয়া নিউগিনির পোর্ট মোর্সবি, জিম্বাবুয়ের হারারে, ক্যামেরুনের ডুয়ালা, আলজেরিয়ার আলজিয়ার্স ও ভেনেজুয়েলার কারাকাস।

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের প্রতিবেদনে বলা হয়েছে– সামাজিক স্থিতিশীলতা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা ও অবকাঠামো আর স্বাস্থ্যসেবা খাতে স্কোর কম পেয়েছে বসবাসের অনুপযোগী ১০ শহর। এ কারণে এসব দেশে স্বাভাবিকভাবে বিদেশি পর্যটকদের সংখ্যা খুব কম থাকে।  

গত বছরের মতো এবারও বিশ্বে বসবাসের উপযুক্ত সেরা ১০ শহরের তালিকায় শীর্ষে আছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। ২০১৯ সালের বসবাসের উপযুক্ত অন্যান্য শহরের মধ্যে রয়েছে দুই, তিন ও দশ নম্বরে আছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন, সিডনি ও অ্যাডিলেড। জাপানের ওসাকা চার ও টোকিও আছে আট নম্বরে। পাঁচ থেকে সাত নম্বরে আছে কানাডার তিন শহর ক্যালগ্যারি, ভ্যানক্যুভার ও টরন্টো। ডেনমার্কের কোপেনহেগেন আছে নয় নম্বরে।

সিরিয়ার রাজধানী দামেস্ক২০১৯ সালে বসবাসের অনুপযোগী ১০ শহর
১. দামেস্ক (সিরিয়া)
২. লেগোস (নাইজেরিয়া)
৩. ঢাকা (বাংলাদেশ)
৪. ত্রিপোলি (লিবিয়া)
৫. করাচি (পাকিস্তান)
৬. পোর্ট মোর্সবি (পাপুয়া নিউগিনি)
৭. হারারে (জিম্বাবুয়ে)
৮. ডুয়ালা (ক্যামেরুন)
৯. আলজিয়ার্স (আলজেরিয়া)
১০. কারাকাস (ভেনেজুয়েলা)

সূত্র: সিএনএন ট্রাভেল, মেইল অনলাইন ট্রাভেল