১০ মেডিক্যাল কলেজকে ১ কোটি টাকা করে জরিমানা

হাইকোর্টস্বাস্থ্য মন্ত্রণালয়ের বেঁধে দেওয়া শর্ত লঙ্ঘন করায় দশটি বেসরকারি মেডিক্যাল কলেজকে এক কোটি টাকা করে জরিমানা করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আগামী দশদিনের মধ্যে জরিমানার অর্ধেক টাকা ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাকি অর্ধেক টাকা কিডনি ও লিভার ফাউন্ডেশনকে দিতে হবে। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ রবিবার এ আদেশ দেন।
আদালতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মাহবুবে আলম ও এ এফ এম মেসবাহ উদ্দিন। সঙ্গে ছিলেন আইনজীবী খোন্দকার দিলীরুজ্জামান।
জরিমানা করা মেডিক্যাল কলেজগুলো হচ্ছে- শমরিতা মেডিক্যাল কলেজ, সিটি মেডিক্যাল কলেজ, নাইটিঙ্গেল মেডিক্যাল কলেজ, জয়নুল হক শিকদার মেডিক্যাল কলেজ, এ আর মেডিক্যাল কলেজ, ইস্ট-ওয়েস্ট মেডিক্যাল কলেজ, তাইরুন নেছা মেডিক্যাল কলেজ, আইচি মেডিক্যাল কলেজ, কেয়ার মেডিক্যাল কলেজ ও আশিয়ান মেডিক্যাল কলেজ।
জানা গেছে, ২০১৪-১৫ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষায় ২০০ নম্বরের মধ্যে ১২০ নম্বর পাওয়া ছাত্র/ছাত্রীদের ভর্তি করা যাবে এবং ছাত্র/ছাত্রীদের লিখিত পরীক্ষায় ৪০ নম্বর পেতে হবে বলে সিদ্ধান্ত নিয়েছিল স্বাস্থ্য মন্ত্রণালয়। ভর্তি পরীক্ষার নম্বরের এ শর্ত পূরণ না হওয়ার পরও ১৫৩ জন শিক্ষার্থীকে ভর্তি করে ওই দশটি মেডিক্যাল কলেজ।

এ কারণে, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই ১৫৩ শিক্ষার্থীর প্রথম পর্বের রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র আটকে দিলে তারা (মেডিক্যাল কলেজগুলো) এর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন। এ আবেদনের শুনানি নিয়ে গত ১৩ জুন ৭২ ঘণ্টার মধ্যে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র দেওয়ার আদেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে রুলও জারি করেন। হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ লিভ টু আপিল করে।

পরে, গত ১০ আগস্ট শুনানি শেষে হাইকোর্টের আদেশ স্থগিত করেন আপিল বিভাগ। একইসঙ্গে ২১ আগস্ট পরবর্তী শুনানি ও আদেশের দিন ধার্য করে দশ কলেজের চেয়ারম্যান ও অধ্যক্ষকে এর মধ্যে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলেন। আদালত রবিবার শুনানি শেষে এই আদেশ দেন।

/ইউআই/এমও/