ডিএনসিসি মার্কেটে আগুন: তদন্তে পুলিশের পাঁচ সদস্যের কমিটি

আগুন লাগার পর ডিএনসিসি মার্কেটঢাকা উত্তর সিটি কর্পোশেনের (ডিএনসিসি) গুলশানের কাঁচা ও পাকা মার্কেটের অগ্নিকাণ্ড দুর্ঘটনা নাকি পরিকল্পিত, তা খতিয়ে দেখতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। আগামী সাত কার্যদিবসের মধ্যে কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বুধবার (৪ জানুয়ারি) রাতে এই নির্দেশনা দিয়েছেন।
ডিএমপি সূত্রে জানা গেছে, ডিএনসিসি মার্কেটের আগুন লাগার ঘটনা তদন্তে গঠিত কমিটির প্রধান ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি) দিদার আহমেদ। কমিটির বাকি সদস্যরা হলেন— ডিএমপির গুলশান বিভাগের উপ-কমিশনার মোশতাক আহমেদ খান, ডিএমপির যুগ্ম কমিশনারের (অপারেশন্স) দপ্তরের উপ-কমিশনার জামিল হাসান, স্পেশাল অ্যাকশন গ্রুপের অতিরিক্ত উপ-কমিশনার ছানোয়ার হোসেন ও ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (উত্তর) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার কাজী শফিকুল ইসলাম।
এ সংক্রান্ত একটি চিঠিতে বলা হয়েছে, কমিটি আগুনের সূত্রপাতের কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করবে। অগ্নিকাণ্ডটি দুর্ঘটনা নাকি পরিকল্পিত, তাও নির্ণয় করবে কমিটি। কমিটিতে পাঁচ জন সদস্য থাকলেও প্রয়োজনে যেকোনও কর্মকর্তাকে কমিটিতে কো-অপ্ট করার সুযোগ রাখা হয়েছে। আর কমিটিকে আগামী সাত কার্যদিবসের মধ্যে কারণ অনুসন্ধান করে সুপারিশসহ প্রতিবেদন দিতে হবে।
প্রসঙ্গত, গত সোমবার (২ জানুয়ারি) রাত ২টার দিকে রাজধানীর গুলশান ১ নম্বরে ডিএনসিসি মার্কেটে আগুন লাগে। এর ১৫ মিনিটের মধ্যে কাঁচা মার্কেটটি ধসে পড়ে। ১৬ ঘণ্টা পর নিয়ন্ত্রণে আসে আগুন। ভয়াবহ এই অগ্নিকাণ্ডে মার্কেটের প্রায় ছয়শ দোকান ক্ষতিগ্রস্ত হয়। এ ঘটনায় মঙ্গলবার (৩ জানুয়ারি) গুলশান থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি নং ২১৫) দায়ের হয়েছে।

/এনএল/টিআর/