নব্য জেএমবি’র কমান্ডার সোহেল মাহফুজ ৭ দিনের রিমান্ডে

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থেকে গ্রেফতার হওয়া উত্তরাঞ্চলীয় জেএমবির কমান্ডার সোহেল মাহফুজের সাতদিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। রবিবার দুপুরে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এ এইচ এম তোয়াহা জিজ্ঞাসাবাদের জন্য এই রিমান্ড মঞ্জুর করেন। সে ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত জেএমবির ভারতীয় শাখার আমির ছিল বলে জানিয়েছে পুলিশ।

আদালতে নব্য জেএমবির কমান্ডার সোহেল মাহফুজমামলার তদন্ত কর্মকর্তা পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) পরিদর্শক হুমায়ূন কবীর এ আসামিকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন। এসময় ঢাকা মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর আদালতে শুনানি করেন।

শুনানির সময় তিনি আদালতকে বলেন, ‘এই আসামি হলি আর্টিজানে হামলার ঘটনার সঙ্গে সম্পৃক্ত। সে (সোহেল মাহফুজ) নব্য জেএমবির সুরা সদস্য। দীর্ঘদিন সে নব্য জেএমবির সদস্য সংগ্রহ করে আসছিল। এছাড়া হলি আর্টিজানে হামলার সিদ্ধান্ত গ্রহণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সে হামলায় ব্যবহৃত গ্রেনেড ও অস্ত্র সরবরাহ ও আনুষাঙ্গিক কাজেও জড়িত।’

তিনি আরও বলেন, ‘এই আসামি হলি আর্টিজানে হামলা সংক্রান্ত অনেক তথ্য জানে। তাই তাকে পুলিশি রিমান্ডে এনে ব্যাপক জিজ্ঞাসাবাদ প্রয়োজন। তাতে হলি আর্টিজানে হামলা মামলার প্রকৃত রহস্য উদঘাটন হবে।’ এসময় আদালত সাতদিনের রিমান্ড মঞ্জুর করেন।

উল্লেখ্য, শুক্রবার (৭ জুলাই) রাত তিনটার দিকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থেকে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার পরিকল্পনাকারী ও উত্তরাঞ্চলীয় জেএমবির কমান্ডার সোহেল মাহফুজ ওরফে হাতকাটা মাহফুজসহ নব্য জেএমবির চার সদস্যকে গ্রেফতার করে পুলিশ।
আরও পড়ুন: ‘জঙ্গি মাহফুজ জেএমবির ভারতীয় শাখার আমির ছিল’

/এসআইটি/এমও/টিএন/