জবানবন্দিতেই প্রমাণ নারায়ণগঞ্জের সাত খুন পূর্বপরিকল্পিত: অ্যাটর্নি জেনারেল

নারায়ণগঞ্জে সাত খুননারায়ণগঞ্জের বহুল আলোচিত সাত খুন পূর্বপরিকল্পিতভাবে করা হয়েছে বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। বুধবার (১৯ জুলাই) হাইকোর্টে সাত খুন মামলার ডেথ রেফারেন্স ও আসামিদের আপিলের শুনানিতে রাষ্ট্রপক্ষে যুক্তি উপস্থাপনকালে একথা বলেন তিনি।

মাহবুবে আলম বলেন, ‘এই মামলায় রাষ্ট্রপক্ষের ৭২ নম্বর সাক্ষী সৈনিক মিলন হোসেন তার জবানবন্দিতে বলেছেন, “মেজর আরিফ ঘটনার সাত দিন আগে আসামি পূর্ণেন্দু বালাসহ ১২ জনকে যেন কোনও ডিউটি না দেওয়া হয়- এ মর্মে নির্দেশ দিয়েছিলেন।” তাছাড়া রাষ্ট্রপক্ষের ৬৪ নম্বর সাক্ষী আবদুস সালাম শিকদার (র‌্যাবের ডিএডি) তার জবানবন্দিতে বলেছেন,“২৭ এপ্রিল সকাল এগারোটায় লেফটেন্যান্ট কর্নেল রানা আমাকে মোবাইল ফোনে ফতুল্লা থানার শিবু মার্কেট এলাকায় চেকপোস্ট বসানোর নির্দেশ দেন। তার নির্দেশ অনুযায়ী ওই চেকপোস্টে ডিউটির সময় একটি সাদা গাড়িতে পাঁচজন এবং একটি কালো রঙের গাড়িতে দুই ব্যক্তিকে দেখতে পাই। সাদা রঙের গাড়িতে মেজর আরিফ ও কালো  গাড়িতে লেফটেন্যান্ট কর্নেল রানা ছিলেন। সাক্ষীদের এমন জবানবন্দিতে প্রমাণ হয়, নারায়ণগঞ্জের সাত খুন ছিল পূর্বপরিকল্পিত।’

সাত খুন মামলার ডেথ রেফারেন্স (নিম্ন আদালতের দেওয়া মৃত্যুদণ্ডের রায় অনুমোদন) ও আসামিদের করা আপিলের শুনানি বিচারপতি ভবানী প্রসাদসিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে চলছে। আসামিপক্ষের যুক্তি উপস্থাপন পর্ব শেষ হয়েছে। রাষ্ট্রপক্ষ যুক্তি উপস্থাপন শুরু ‍করেছে। বুধবার রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম তার যুক্তি উপস্থাপন শুরু করেন।

এর আগে এ মামলার শুনানিতে সংশ্লিষ্ট আদালতের ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ বলেন, ‘এই মামলার ২১  সাক্ষী তাদের জবানবন্দিতে স্বীকার করেছেন, এই হত্যাকাণ্ডের ঘটনায় আসামিরা জড়িত ছিল।’ পরে আজকের শুনানি শেষে এ মামলার কার্যক্রম আগামীকাল বৃহস্পতিবার পর্যন্ত মুলতবি করেছেন আদালত।

গত ২২ মে থেকে নারায়ণগঞ্জের সাত খুন মামলার ডেথ রেফারেন্স ও আপিল শুনানি শুরু হয়। প্রথম দিনের শুনানিতে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এম এ মান্নান মোহন পেপারবুক থেকে পাঠ শুরু করেন। গত ১৭ মে মামলাটি শুনানির জন্য বেঞ্চ নির্ধারণ করে দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

গত ১৬ জানুয়ারি চাঞ্চল্যকর সাত খুনের দুই মামলার রায়ে প্রধান আসামি নূর হোসেন ও র‌্যাব থেকে বরখাস্ত তিন ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ২৬ জনকে মৃত্যুদণ্ড দেন নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেনের আদালত। এ মামলার ৩৫ আসামির মধ্যে বাকি ৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়।

এমটি/এএম