বাসচাপায় নিহত মিম-করিমের পরিবারকে ১০ লাখ টাকা দেবে জাবালে নূর: বিআরটিএ

দিয়া খানম মিম ও আবদুল করিম সজীবরাজধানীতে বাসচাপায় নিহত শিক্ষার্থী দিয়া খানম মিম ও আবদুল করিম সজীবের পরিবারকে জাবালে নূর পরিবহন ৫ লাখ টাকা করে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে বলে হাইকোর্টকে জানিয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। রবিবার (১২ আগস্ট) বিআরটিএ’র পক্ষ থেকে একটি লিখিত প্রতিবেদন দাখিল করে এ তথ্য জানানো হয়। এরপর এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য আগামী ৭ অক্টোবর দিন ধার্য করেন বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

আদালতে জাবালে নূরের পক্ষে ছিলেন আইনজীবী পঙ্কজ কুমার কুণ্ডু। রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। পরে রুহুল কুদ্দুস কাজল বলেন, ‘এর আগে হাইকোর্ট এ দুই শিক্ষার্থীর পরিবারকে তাৎক্ষণিক মোট ১০ লাখ টাকা দিতে নির্দেশ দিয়েছিলেন। এরই পরিপ্রেক্ষিতে বিআরটিএ আদালতে একটি প্রতিবেদন দাখিল করেন। ওই প্রতিবেদনে বলা হয়, ‘জাবালে নূর দুই পরিবারকে ৫ লাখ টাকা করে দেবে।’ তিনি আরও বলেন, ‘টাকা দিতে তারা আদালতে সময় চেয়েছিল। কিন্তু আদালত সময় দেননি। এদিকে চালকদের ড্রাইভিং লাইসেন্স কোন যোগ্যতার ভিত্তি দেওয়া হয় এবং সড়কে চলাচলকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিআরটিএ‘র নেওয়া পদক্ষেপের প্রতিবেদন নিয়ে শুনানির জন্য ৭ অক্টোবর দিন ঠিক করেছেন।’

এর আগে ৩০ জুলাই এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট আদেশ দেন। ওই রিটের শুনানি নিয়ে বিদ্যমান যে ট্রাফিক আইন আছে, তা যথাযথ প্রয়োগের মাধ্যমে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশ কেন দেওয়া হবে না এবং শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের নিহত দুই শিক্ষার্থীর প্রত্যেকের পরিবারকে ব্যাংক ইন্টারেস্টসহ দুই কোটি করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট।

এছাড়া আদালত দুই পরিবারকে তাৎক্ষণিক চাহিদা মেটানোর জন্য জাবালে নূর পরিবহনকে এক সপ্তাহের মধ্যে ৫ লাখ টাকা করে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। আহত হয়ে যেসব শিক্ষার্থী হাসপাতালে আছেন তাদের চিকিৎসা নিশ্চিত করতে চিকিৎসা খরচ বহন করতেও ওই পরিবহনকে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

এছাড়া কুর্মিটোলার সড়ক দুর্ঘটনায় জাবালে নূর পরিবহনের দায় নির্ধারণে তদন্ত প্রতিবেদন ২ মাসের মধ্যে দিতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অ্যাকসিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের পরিচালকের প্রতি নির্দেশ দেওয়া হয়েছে। এতে পুলিশ ও বিআরটিএ’কে সহায়তা করতে বলা হয়।

এরপর আদেশের জন্য মামলাটি রবিবার (১২ আগস্ট) দিন ধার্য রাখেন আদালত। ইতোমধ্যেই প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়েছিল। এরই পরিপ্রেক্ষিতে রবিবার আদালতে বিআরটিএ প্রতিবেদন দাখিল করে। তবে এরই মধ্যে ৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত চেয়ে আবেদন করেছিল জাবালে নূর। কিন্তু ৯ আগস্ট আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত হাইকোর্টের আদেশ স্থগিত না করে আবেদনটি ৪ অক্টোবর শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন।

প্রসঙ্গত, গত ৩০ জুলাই দুপুরে হোটেল র‌্যাডিসনের সামনে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের একদল শিক্ষার্থীর ওপর উঠে যায় জাবালে নূর পরিবহনের একটি বাস। এতে দিয়া খানম মিম ও আবদুল করিম সজীব নামে দুই শিক্ষার্থী নিহত হন। আহত হন আরও বেশ কয়েকজন শিক্ষার্থী।