মুক্তিযোদ্ধা প্রজন্ম দলের নেতা ইব্রাহিম হোসেন তিন দিনের রিমান্ডে

রিমান্ডজাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা প্রজন্ম দলের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ইব্রাহিম হোসেনের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। রাজধানীর নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় পল্টন থানায় দায়ের করা মামলায় তাকে রিমান্ডে নেওয়া হয়েছে। সোমবার (১৯ নভেম্বর ) বিকালে ঢাকা মহানগর হাকিম আদালতের বিচারক মোহাম্মদ জসীম শুনানি শেষে এ আদেশ দেন।

মামলার তদন্ত কর্মকর্তা ডিবির পুলিশ পরিদর্শক কামরুল ইসলাম আসামিকে আদালতে হাজির করেন। তিনি মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে আসামি ইব্রাহিমের ১০ দিনের রিমান্ড আবেদন করেন। আদালতের সংশ্লিষ্ট থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা জালাল উদ্দিন বাংলা ট্রিবিউনকে এসব তথ্য জানান।

অভিযোগ থেকে জানা গেছে, ১৪ নভেম্বর নয়াপল্টন কার্যালয় থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করছিলেন বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা। সেখানে আইনশৃঙ্খলা বাহিনীও নিয়োজিত ছিল। নির্বাচন কমিশন জারি করা নির্বাচন আচরণবিধিতে ব্যান্ড পার্টি, ব্যানার-ফেস্টুন নিয়ে শোডাউন করার নিষেধাজ্ঞা সত্ত্বেও বিএনপি নেত্রী আফরোজা আব্বাসের নেতৃত্বে একটি মিছিল ফকিরাপুলের দিক থেকে ব্যান্ডপার্টি, ব্যানার-ফেস্টুন নিয়ে শোডাউন করে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আসে। এরপর নবী উল্লাহ নবী ও কফিল উদ্দিনের নেতৃত্বে অপর দুটি মিছিল শোডাউন দিয়ে একই দিকে আসতে থাকে। সর্বশেষ মির্জা আব্বাস ৮ থেকে ১০ হাজার জনের একটি মিছিল নিয়ে কার্যালয়ে আসেন। তারা নয়াপল্টনের ভিআইপি রোড বন্ধ করে মিছিল ও শোডাউন করে যানবাহন চলাচল বন্ধ করে জনদুর্ভোগ সৃষ্টি করেন। যানবাহন চলাচল স্বাভাবিক ও জনদুর্ভোগ সৃষ্টি না করার জন্য তাদের রাস্তার এক লেন ছেড়ে দেওয়ার কথা বললে তারা ক্ষিপ্ত হন। তাদের নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের বিষয়টি বিএনপি অফিসে অবস্থানরত রুহুল কবীর রিজভীসহ অন্য সিনিয়র নেতাদেরও জানানো হয়। অফিসের মাইকের মাধ্যমে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি না করার বিষয়ে নেতাকর্মীদের উদ্দেশে ঘোষণা দিতে অনুরোধ করা হয়। দুপুর ১২টা ৫৫ মিনিটের দিকে মির্জা আব্বাসের নেতৃত্বে নয়াপল্টনের ভিআইপি রোডে হকস বে নামের গাড়ির শোরুমের উত্তর পাশে রাস্তায় আসামিরা বিএনপির পার্টি অফিস থেকে লাঠিসোঁটা নিয়ে রাস্তায় দাঙ্গা করে পুলিশকে হত্যার উদ্দেশ্যে ইটপাটকেল নিক্ষেপ করে। তারা কয়েকটি ককটেলও নিক্ষেপ করে। ওই ঘটনায় পুলিশ বাদী হয়ে পল্টন থানায় নাশকতার অভিযোগে মামলাটি দায়ের করে।

আরও পড়ুন: হেলমেটধারীরা পল্টনের মামলায় গ্রেফতার