ফরিদপুরের সেই দুই ভাইকে হাইকোর্টের জামিন

২০১৫ সালে গণপিটুনিতে তিনজন নিহত হওয়ার ঘটনায় দায়ের করা মামলায় ফরিদপুর শহর আওয়ামী লীগের বহিষ্কৃত সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন ওরফে বরকত ও ফরিদপুর প্রেসক্লাবের বহিষ্কৃত সভাপতি ইমতিয়াজ হাসান রুবেলকে ছয় মাসের জামিন দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে তাদের জামিনের বিষয়ে রুল জারি করেন আদালত।

রবিবার (১৭ জানুয়ারি) বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি আতোয়ার রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ তাদের জামিন মঞ্জুর করেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদ।

২০১৫ সালের ২৪ জুন রাতে ফরিদপুর শহরতলির বদরপুরে গণপিটুনিতে তিনজন নিহত হন। পরে অন্য মামলায় কারাগারে থাকা দুই ভাই বরকত ও রুবেলকে ২০২০ সালের ৭ জুন শ্যোন অ্যারেস্ট দেখানো হয়। এই মামলায় তারা জামিন চেয়ে হাইকোর্টে আবেদন জানালে আদালত তা মঞ্জুর করেন।

প্রসঙ্গত, ফরিদপুর শহরের গোলচামত এলাকায় সুবল চন্দ্রের বাড়িতে হামলার ঘটনায় জড়িত থাকার অভিযোগে শহরের বিভিন্ন স্থান থেকে সাজ্জাদ, রুবেলসহ ৯ জনকে ২০২০ সালের গত ৭ জুন গ্রেফতার করে পুলিশ। পরে তাদের বিরুদ্ধে অস্ত্র আইনেসহ বিভিন্ন মামলা হয়।

সিআইডি পরিদর্শক এস এম মিরাজ আল মাহমুদ এই দুই ভাইয়ের বিরুদ্ধে অর্থপাচারের অভিযোগে ২০২০ সালের ২৬ জুন রাজধানীর কাফরুল থানায় মামলা করেন। মানি লন্ডারিংয়ের ওই মামলায় দুই ভাইয়ের বিরুদ্ধে অনুমান দুই হাজার কোটি টাকার সম্পদ অবৈধ উপায়ে উপার্জন ও পাচারের অভিযোগ আনা হয়।

পরে গত ৪ জানুয়ারি হাইকোর্টের অপর একটি বেঞ্চ প্রায় দুই হাজার কোটি টাকার মানিলন্ডারিংয়ের মামলায় এই দুই ভাইকে কেন জামিন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়।