নিষিদ্ধ ঘোষিত চার জঙ্গি তিন দিনের রিমান্ডে

রাজধানীর রূপনগর হতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের চার সদস্যের তিন দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

রবিবার (২৪ জানুয়ারি) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালত শুনানি শেষে রিমান্ডের নির্দেশ দেন।

এদিন মামলার তদন্ত কর্মকর্তা আসামিদের আদালতে হাজির করে প্রত্যেকের ৫ দিন করে রিমান্ড আবেদন করেন। আসামিপক্ষের আইনজীবীরা রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। রাষ্ট্রপক্ষ থেকে এর বিরোধিতা করে। উভয় পক্ষের শুনানি শেষে আদালত আসামিদের জামিনের আবেদন নামঞ্জুর করে রিমান্ডের নির্দেশ দেন।

রিমান্ডে যাওয়া আসামিরা হলেন—মো. হাসিবুর রহমান ওরফে সোহেল (২৭), মো. মোশারফ হোসেন ওরফে আতিক (১৯), রামিম হোসেন ওরফে পনির হোসেন ওরফে নাহিদুর রহমান (২২), মো. সজিব মিয়া ওরফে খিজির (২০)। 

চঞ্চল হোসেন ওরফে আব্দুল্লাহ নামের এক অপ্রাপ্তবয়স্ক আসামিকে কিশোর উন্নয়ন কেন্দ্রে পাঠানো হবে। আগামী ২৬ জানুয়ারি তার রিমান্ড আবেদনের বিষয়ে শুনানি হবে।

গত ২৩ জানুয়ারি রাজধানীর রূপনগর এলাকা থেকে ওই জঙ্গিদের গ্রেফতার করে র‌্যাব-৪। এ সময় তাদের কাছ থেকে ১২টি উগ্রবাদী বই, ২৩টি লিফলেট ও ছয়টি মোবইল ফোন জব্দ করা হয়।

র‌্যাব জানায়,গ্রেফতার পাঁচ জনের মধ্যে হাসিবুর রহমান ওরফে সোহেল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, আনসার আল ইসলামের সদস্যদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করা ছিল তার কাজ। শামীম হোসেন ওরফে পনির হোসেন ওরফে নাহিদ, নিজেদের তৈরি করা ইলেকট্রনিক গ্রুপে বিভিন্ন বিষয়ে উগ্রবাদি কার্যক্রম আপলোড করতো, সজিব মিয়া ওরফে খিজির ও মোশারফ হোসেন ওরফে আতিক সংগঠনের নতুন সদস্য সংগ্রহ করত পাশাপাশি সদস্যদের কাছ থেকে নিয়মিত চাঁদা সংগ্রহ করতো। এছাড়া চঞ্চল হোসেন ওরফে আব্দুল্লাহ সংগঠনে যুক্ত হতে অন্যদের উদ্বুদ্ধ করতে অনলাইনসহ বিভিন্ন মাধ্যমে কাজ করতো।