আদালতের কার্যক্রম চালু করতে প্রধান বিচারপতির কাছে আবেদন

করোনায় স্বাস্থ্যবিধি মেনে জেলা ও দায়রা জজ আদালত, মহানগর দায়রা জজ আদালত, সিজেএম এবং সিএমএম আদালতসমূহ-সহ সব অধস্তন আদালতের কার্যক্রম চালু করতে প্রধান বিচারপতির কাছে ‍পৃথক তিনটি আবেদন জানানো হয়েছে। শনিবার (২২ মে) প্রধান বিচারপতি বরাবর ঢাকা, চট্টগ্রাম ও সিলেট আইনজীবী সমিতির নেতৃবৃন্দদের এসব আবেদনের তথ্য জানা গেছে।

ঢাকা আইনজীবী সমিতির আবেদনে জানানো হয়েছে, করোনা প্রাদুর্ভাবের কারণে দীর্ঘদিন ধরে সরকারঘোষিত রাষ্ট্রীয় লক-ডাউনের কারণে আদালতসমূহের স্বাভাবিক কার্যক্রম বন্ধ রয়েছে। বর্তমানে সামান্য পরিসরে আদালতের ভার্চুয়াল কার্যক্রম চললেও বাকি কার্যক্রম বন্ধ রয়েছে। এতে বিচারাধীন মামলা-মোকদ্দমার জট বাড়ছে, বিচার বিলম্বিত হচ্ছে। বিচারপ্রার্থী ব্যক্তিরা ন্যায়বিচার থেকে বঞ্চিত হচ্ছেন। এ অবস্থায় ঢাকা আইনজীবী সমিতির বেশীরভাগ আইনজীবী পেশাগত দায়িত্ব পালন করতে না পারায় আর্থিক সংকটের সম্মুখীন। আইনজীবীদের আইন পেশা ব্যতীত অন্য কোনও পেশা বা আয়ের উৎস নেই। কাজেই উল্লেখিত সমস্যাসমূহ নিরসনের লক্ষ্যে স্বাস্থ্যবিধি মেনে আদালতের স্বাভাবিক কার্যক্রম চালু করে আদালতসমূহ খুলে দেওয়া অত্যন্ত জরুরি হয়ে পড়েছে।

এতে বলা হয়, বিচারপ্রার্থী ব্যক্তিদের হাজিরা তার নিয়োজিত আইনজীবীর মাধ্যমে আদালতে দাখিল করলে আদালত ও আদালত প্রাঙ্গণে অধিক হারে জনসমাগমের সুযোগ থাকবে না। ফলে স্বাস্থ্যবিধি মেনে আইনজীবীরা মামলা-মোকদ্দমা পরিচালনা করতে পারবেন। তাই ঢাকা আইনজীবী সমিতির নিয়মিত আইনজীবীদের ও বিচারপ্রার্থীদের কল্যাণে উল্লেখিত বিষয়সমূহ বিবেচনা করে অতিসত্বর আদালতসমূহের স্বাভাবিক কার্যক্রম পরিচালনার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

ঢাকা আইনজীবী সমিতির আবেদনে স্বাক্ষর করেছেন সমিতির সভাপতি অ্যাডভোকেট আবদুল বাতেন ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খন্দকার মো. হজরত আলী। চট্টগ্রাম আইনজীবী সমিতির আবেদনে সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ এনামুল হক ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এইচএম জিয়াউদ্দিন এবং সিলেট আইনজীবী সমিতির আবেদনে সভাপতি অ্যাডভোকেট এটিএম ফয়েজ উদ্দিন ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহফুজুর রহমান স্বাক্ষর করেন।