চাঁদাবাজি বন্ধে হিজড়াদের সতর্ক করলো পুলিশ

বিভিন্ন উপলক্ষে চাঁদাবাজির অভিযোগে হিজড়া সম্প্রদায়কে সতর্ক করেছে পুলিশ। রাজধানীর পল্লবীর এক ব্যক্তির অভিযোগের পর হিজড়া সম্প্রদায়ের নেতাদের এ বিষয়ে সতর্ক করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

পুলিশ সদর দফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পল্লবী থানা এলাকার এক বাসিন্দা পুলিশ সদর দফতরের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইং-কে তার বাসস্থানের পার্শ্ববর্তী এলাকায় হিজড়া সম্প্রদায়ের উৎপাত ও হয়রানির কথা উল্লেখ করে একটি বার্তা পাঠান। বার্তায় তিনি উল্লেখ করেন, কিছু হিজড়া সদস্য নবজাতক শিশু ও ঈদসহ পা‌রিবা‌রিক, ধর্মীয় ও রাষ্ট্রীয় বিভিন্ন উপলক্ষে বাড়ি বাড়ি ও ফ্লাটে ফ্লাটে গিয়ে স্থানীয়দের কাছ থেকে ২ থেকে ৩ হাজার টাকা চাঁদা দাবি করে। কেউ দিতে না চাইলে বা কারও দেওয়ার সামর্থ্য না থাকলে তার সঙ্গে অত্যন্ত অশোভন আচরণ করেন হিজড়ারা। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অভিযোগ পেয়ে পল্লবী থানার ওসি মো. পারভেজ ইসলমকে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দেওয়া হয়। নির্দেশনা পেয়ে তিনি স্থানীয় হিজড়া সম্প্রদায়ের নেতৃস্থানীয় ব্যক্তিদের থানায় ডাকেন। তাদের সাথে আলোচনা করেন। সেই আলোচনায় পুলিশ সদর দফতর থেকে মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্সের কর্মকর্তারা অনলাইনে যুক্ত ছিলেন। জনস্বার্থ বিরোধী যে কোনও কার্যক্রমের অভিযোগ এলে প্রচলিত আইনে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও সতর্ক করা হয়।

সভায় হিজড়া সম্প্রদায়ের নেতারা এ ধরনের কোনও অভিযোগ ভবিষ্যতে যেনো না আসে তা নিশ্চিত করার কথা জানিয়েছেন পুলিশ কর্মকর্তাদের।