করোনায় মৃত চিকিৎসক–স্বাস্থ্যকর্মীর পরিবারকে ক্ষতিপূরণ দিতে আইনি নোটিশ 

দেশজুড়ে করোনা রোগীদের চিকিৎসা দিতে গিয়ে সম্মুখসারির যোদ্ধা হিসেবে মারা যাওয়া চিকিৎসক, নার্সসহ সংশ্লিষ্ট স্বাস্থ্যকর্মীদের তালিকা প্রস্তুত এবং নিহতদের পরিবারের সদস্যদের পর্যাপ্ত ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের একটি আইনি নোটিশ পাঠানো হয়েছে। অর্থ মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব (স্বাস্থ্য সুরক্ষা বিভাগ) ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে এ নোটিশ প্রেরণ করা হয়েছে।

মঙ্গলবার (২৭ জুলাই) রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আনিছুর রহমানের পক্ষে আইনজীবী চঞ্চল কুমার বিশ্বাস এ নোটিশ প্রেরণ করেন। 

নোটিশে করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবায় নিয়োজিত চিকিৎসক, নার্স ও সংশ্লিষ্ট ব্যক্তিদের আবাসনের ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত গত বছরের ১৯ এপ্রিলের পরিপত্রটি পুনর্বহালের অনুরোধ জানানো হয়েছে। 

একইসঙ্গে নোটিশে ওই পরিপত্র পুনর্বহালের পাশাপাশি ‘কোভিড–১৯ সংক্রমিত রোগীদের চিকিৎসাসেবার সঙ্গে সম্পৃক্ত সরকারি চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের দায়িত্ব পালনকাল নির্ধারণ ও দায়িত্বকালীন পৃথক অবস্থানের ব্যবস্থাপনা’ সংক্রান্ত গত বছরের ২৯ জুলাইয়ের পরিপত্রটি বাতিলের জন্য অনুরোধ জানানো হয়েছে।

নোটিশ প্রাপ্তির সাত দিনের মধ্যে নোটিশদাতাকে সংশ্লিষ্ট বিষয়ে গৃহীত পদক্ষেপগুলো জানাতে বলা হয়েছে। অন্যথায় যথাযথ প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।