আইনজীবীদের সঙ্গে সাক্ষাৎ করা পরীমণির সাংবিধানিক অধিকার

আইনজীবীর সঙ্গে পরামর্শ করার অধিকার আছে প্রতিটি আসামির। সংবিধানেই এ অধিকার নিশ্চিত করা হয়েছে। নিরাপত্তার স্বার্থে আদালতের বাইরেও আইনজীবীর সঙ্গে আসামির পরামর্শের অনুমতি দেওয়ার সুযোগ আছে। আর তাই মাদক মামলায় গ্রেফতার পরীমণির সঙ্গে আইনজীবীদের পরামর্শ করার সুযোগ না দেওয়ার বিষয়টি অসাংবিধানিক মনে করছেন আইনজীবী ও মানবাধিকারকর্মীরা।

তৃতীয়দফা রিমান্ড শেষে চিত্রনায়িকা পরীমণিকে গত ২১ আগস্ট আদালতে হাজির করা হয়। তখন মামলার তদন্ত কর্মকর্তা সিআইডি পুলিশের পরিদর্শক কাজী গোলাম মোস্তফা তদন্ত শেষ না হওয়া পর্যন্ত পরীমণিকে কারাগারে আটক রাখার আবেদন করেন। একইসঙ্গে পরীমণির আইনজীবীরা তার সঙ্গে মামলার বিষয়ে সাক্ষাতের আবেদন জানান। ওই আবেদন নামঞ্জুর করে পরীমণিকে কারাগারে পাঠানোর আদেশ দেন ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আশেক ইমামের আদালত।

এভাবে আইনজীবীর সঙ্গে মক্কেলকে পরামর্শ করতে না দেওয়ার বিষয়টিকে অবৈধ মনে করেন সুপ্রিম কোর্টের ব্যারিস্টার অনীক আর হক। তিনি বলেন, প্রতিটি ব্যক্তি তার আইনজীবীর সঙ্গে পরামর্শ করতে পারেন। এটা তার অধিকার। কেউ এই অধিকারে বাধা দিতে পারেন না।

সুপ্রিম কোর্টের আইনজীবী ও মানবাধিকারকর্মী ফাওজিয়া করিম ফিরোজ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘একজন ব্যক্তি কেন তার আইনজীবীর সঙ্গে কথা বলতে পারবেন না? আসামির সুযোগ রয়েছে ব্যক্তিগত প্রতিরক্ষার। এ অধিকার সংবিধানে সংরক্ষিত।’

তবে আদালত চাইলে আসামির সঙ্গে পরামর্শের জন্য কোনও একটি স্থান নির্ধারণ করে দিতে পারেন। নিরাপত্তা বা অন্য কোনও কারণে অনেক মামলায় আইনজীবীরা জেলখানায়ও মক্কেলের সঙ্গে পরামর্শ করতে পারেন। পরীমণির ক্ষেত্রে বিচারক চাইলে আদালতের বাইরে বা জেলগেটে আইনজীবীর সঙ্গে সাক্ষাতের অনুমতি দিতে পারতেন। বিষয়টি তিনি এড়িয়ে যেতে পারেন না বলে মনে করেন অ্যাডভোকেট ফাওজিয়া করিম ফিরোজ।

সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসান বাংলা ট্রিবিউনকে বলেন, সংবিধান অনুসারে প্রত্যেক ব্যক্তিকেই আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিতে হবে। পরীমণির বিরুদ্ধে যতই আদেশ হোক না কেন তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিতে হবে। কোনও মামলায় আইনজীবী নিয়োগের পর ওই ব্যক্তির সব বক্তব্য আইনজীবীর মাধ্যমেই আদালতে উপস্থাপন করতে হয়। এজন্য আদালতে আইনজীবীর মাধ্যমে কথা বলার সুযোগ দিতে হবে। কিন্তু পরীমণির ক্ষেত্রে এ সুযোগ না দেওয়ায় তার মৌলিক অধিকার ও মানবাধিকার ক্ষুণ্ন হয়েছে।