সমবায়ের নামে অর্থ আত্মসাৎ, গ্রেফতার ২

সমবায়ের নামে সাধারণ মানুষের অর্থ আত্মসাতের অভিযোগে ঢাকা মহানগরীর পল্লবী এলাকা থেকে দুই প্রতারককে গ্রেফতারের দাবি করেছে র‍্যাব।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) বিকালে র‍্যাব-৪ এর অধিনায়ক মোজাম্মেল হক বাংলা ট্রিবিউনকে এই তথ্য নিশ্চিত করেন।

সোমবার (২০ সেপ্টেম্বর) রাতে পল্লবী থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতার দুজন হলো- মো. মোহর আলী মোহন (৩৬) ও মোছা. সোমা আক্তার (২৮)।

মোজাম্মেল হক জানান, গ্রেফতার দুজন দীর্ঘদিন ধরে ঢাকা মহানগরীর পল্লবীর বাউনিয়াবাঁধ এলাকায় "যুব সমাজ একতা বহুমূখী সমবায় সমিতি" এবং "ঢাকাস্থ শরীয়তপুর শ্রমজীবি সমবায় সমিতি লি." নামে পৃথক দুইটি মাল্টিপারপাস সমিতি খুলে বিভিন্ন লোকজনকে ক্ষুদ্রঋণ দিতো।

ক্ষুদ্রঋণ দিয়ে তারা পরিকল্পিতভাবে ঋণগ্রহীতাদের কাছ থেকে ব্যাংক চেকসহ ব্যাংক স্টাম্পে স্বাক্ষর রেখে দেয় এবং পরবর্তী সময়ে ঋণের টাকা পরিশোধ করার পরেও  গ্রেফতার দুই ব্যক্তি ব্যাংক চেক ও ব্যাংক স্ট্যাম্পে নিজেদের মনমতো টাকার পরিমান লিখে ঋণগ্রহীতাকে ভয়ভীতি দেখিয়ে অতিরিক্ত অর্থ আদায় করে তা আত্মসাৎ করে আসছে বলেও জানান তিনি।

যে সকল ঋণগ্রহীতা অধিক টাকা দিতে অস্বীকার করতো তাদের নামে ভুয়া জিডিসহ বিভিন্ন মামলা-মোকাদ্দমার ভয় দেখাতো। তারা দীর্ঘদিন ধরে এভাবে বিপুল পরিমান টাকা আত্মসাৎ করে আসছে।

তাদের কাছ থেকে ব্যাংক চেকের ৮টি পাতা, ১০০ টাকার ৩টি স্ট্যাম্প পেপার, ডেবিট কার্ড ১টি এবং ৩টি মোবাইল জব্দ করা হয়েছে বলে জানায় র‍্যাব।