দুই শিশুকে স্কুলে ফিরিয়ে নিতে হাইকোর্টের নির্দেশ

আইন-আদালতবাড্ডার স্যার জন উইলসন স্কুলের দুই শিক্ষার্থীকে স্কুল কর্তৃপক্ষের বহিষ্কারাদেশ স্থগিত করে তাদের ক্লাসে ফিরিয়ে নেওয়ার আদেশ দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি  সৈয়দ  মোহাম্মদ  দস্তগীর  হোসেন ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট  বেঞ্চ  এ  আদেশ  দেন।
এর আগে গত ২৪ মার্চ এই বহিষ্কারাদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেছেন ওই দুই শিক্ষার্থীর বাবা মিনহাজ আহমেদ। আদেশের পর মিনহাজ  আহমেদ  বলেন, মৌলিক অধিকারের সঙ্গে সাংঘর্ষিক এই সিদ্ধান্ত স্থগিত করেছেন আদালত। আমার সন্তানেরা কোনও অপরাধ না করে গত কয়েকদিন মানসিক যন্ত্রণার ভেতর ছিল। এটুকু দেওয়া তাদের অভিভাবক হিসেবে আমার কর্তব্য।
ঘটনার বিবরণে জানা যায়, ১০ মার্চ মিনহাজ আহমেদ তার ছেলেকে স্কুল থেকে আনতে গেলে ওই স্কুলের অভ্যর্থনাকক্ষে থাকা কর্মী স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা বিষয়ে জানতে  চান।  ওই কর্মীর  কথার  জবাবে  তিনি  বলেন,  ভালোই।  কিন্তু  স্কুলের  মাঠটি  এতই  ছোট  যে, সেখানে  ঠিকভাবে খেলাধুলা করা যায় না। এ সময় অভ্যর্থনাকক্ষের কর্মী মাঠ না থাকার বিষয়টি প্রকল্প পরিচালককে জানাতে বলেন। এরপর মাঠ নিয়ে তার সঙ্গে বাগবিতণ্ডা হয়। সে দিনই স্কুল থেকে তার কাছে দুই সন্তানের বহিষ্কারাদেশসহ ইমেইল করা হয়। এরপর কর্তৃপক্ষের সাথে তিনি যোগাযোগ করলে তাকে ক্ষমা চেয়ে আবেদন করতে বলা হয়।
মিনহাজ বলেন, এরপর আমি একটি ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে আবেদন করলেও তাদের ‘মন মতো’না হওয়ায় তারা সেটা গ্রহণযোগ্য নয় বলে বহিষ্কারাদেশ জারি রাখে। এরপর আমি ন্যায়বিচারের জন্য আদালতের স্মরণাপন্ন হই।

/ইউআই/এমএনএইচ/