দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

বিজেপিকে হারাতে সব দলকে ঐক্যবদ্ধ হতে হবে: নিতিশ কুমার

ভারতের কেন্দ্রীয় সরকারে ক্ষমতাসীন বিজেপি-কে পরবর্তী লোকসভা নির্বাচনে পরাজিত করতে হলে সব বিজেপি-বিরোধী রাজনৈতিক দলকে ঐক্যবদ্ধভাবে নির্বাচন করতে হবে। এককভাবে নির্বাচন করলে বিজেপিকে হারানো যাবে না। শনিবার বিহারের মুখ্যমন্ত্রী ও জনতা দলের (জেডি-ইউ) সভাপতি নিতিশ কুমার এ কথা জানিয়েছেন। রবিবার ভারতের অন্যতম দৈনিক পত্রিকা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস খবরটি প্রধান শিরোনাম হিসেবে প্রকাশ করেছে।

অবশ্য নিতিশ কুমার দুই দিন আগে দাবি করে বলেছিলেন, আগামী লোকসভা নির্বাচনে বিজেপি জয়ী হতে পারবে না। ফলে বিজেপির বিরুদ্ধে সব দলের ঐক্যবদ্ধভাবে নির্বাচনে অংশগ্রহণের আহ্বানকে আগের অবস্থান থেকে পিছিয়ে আসা হিসেবেই দেখা হচ্ছে।

আরও পড়ুন: বিজেপিকে ভোট দেওয়ায় স্ত্রীকে তালাক দিলেন এক মুসলিম

শনিবার পাটনায় এক আলোচনায় বক্তব্যে বিজেপির মতাদর্শিক সংগঠন আরএসএসকে আক্রমন করে নিতিশ বলেন, যারা ভারতের পতাকাকে ঊর্ধ্বে তুলে ধরেনি তারা আজ পতাকার সম্মান নিয়ে কথা বলে।

ভারত মাতা কি জয় স্লোগান বিষয়ে বিহারের মুখ্যমন্ত্রী বলেন, আমি শুধু জানতে চাই ভারতের স্বাধীনতা সংগ্রামে সংঘ পরিবারের ভূমিকা কী ছিল। জাতীয়তাবাদ ও স্লোগান নিয়ে বিতর্ক তৈরি অপ্রয়োজনীয়।

ভারতের আরও খবর: দিল্লির রাজপথে ফের জোড়-বিজোড় পদ্ধতি

গণতন্ত্র হুমকির মুখে উল্লেখ করে বিজেপিবিরোধী সব রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়ে নিতিশ বলেন, গণতন্ত্র হুমকির মুখে। সব বিজেপিবিরোধী দলগুলো একত্রিত হতে হবে বিজেপিকে হারানোর জন্য। আলাদা আলাদা নির্বাচন করলে কোনও কাজ হবে না। লহিয়া একটি অ-কংগ্রেসীয় প্লাটফর্ম গড়ে ‍তুলেছেন। এখন বিজেপির বিরুদ্ধে সব দলকে এক হতে হবে।

নিতিশ আরও বলেন, বিজেপির তিন প্রাণপুরুষ- অটল বিহারী বাজপেয়ী, এলকে আদভানি ও মুরলি মনোহর জোশি এক পাশে সরিয়ে রাখা হয়েছে দলের ভেতরে। বিজেপির ক্ষমতা এখন তাদের হাতে যারা সেক্যুলারিজম ও সাম্প্রদায়িক সম্প্রীতিতে বিশ্বাস করেন না তাদের হাতে।

আরও পড়ুন: ভারতের এক লাখ গ্রামে রামমন্দির নির্মাণের পরিকল্পনা

নিজের নির্বাচনি প্রতিশ্রুতির কথা তুলে ধরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরও সমালোচনা করেন নিতিশ। তিনি জানান, নির্বাচনের পূর্বে দেওয়া প্রতিশ্রুতি মোদি পূরণ না করলেও তিনি একে এক সবগুলো প্রতিশ্রুতি পূরণ করবেন। সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

/এএ/