ফেলনা থেকেই চমৎকার আবিষ্কার!

গাড়ির কালো ধোঁয়া দেখেই আমরা নাক সিটকে ফেলি। কখনও কি ভেবেছেন এই কালো ধোঁয়া দিয়েই সাজতে পারে রাজপথ? অথবা ব্যবহৃত শ্যাম্পুর প্লাস্টিকের যে বোতল আমরা ছুড়ে ফেলি ডাস্টবিনে, সেই বোতল দিয়েই তৈরি হতে পারে সুদৃশ্য পোশাক?

অপ্রয়োজনীয় ভেবে যেগুলো আমরা ফেলে দিই, সেগুলো দিয়েই বিজ্ঞানীরা তৈরি করেছেন চমৎকার সব জিনিস। কখনও রাবারের টুকরো দিয়ে তৈরি করেছেন ঘর, আবার কখনও কাগজ ও বোতল দিয়ে তৈরি করেছেন পোশাক। সিএনএন স্টাইল প্রকাশ করেছে এমনই মজার মজার কিছু আবিষ্কার। ছবিতে দেখে নিন সেগুলো-    

 দূষিত বাতাস থেকে কালি

 

ভারতভিত্তিক গ্র্যাভিকি ল্যাব দূষিত বাতাস থেকে তৈরি করেছে কালি ও রং!

দূষিত কালি থেকে তৈরি চিত্রকর্ম

দূষিত বাতাস থেকে তৈরি কালি দিয়ে সাজছে হংকং এর রাজপথ।

কাঠের গাড়ি জাপানের গাড়ি তৈরির প্রতিষ্ঠান টয়োটা কাঠ দিয়ে তৈরি করেছে এই গাড়িটি। ইন্টারলকিং প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে এ কাঠের গাড়ি।

আবর্জনা দিয়ে সাজিয়ে ফটোগ্রাফার ফেব্রিস মন্টেরো তৈরি করেছেন ফটো সিরিজ বসবাসের অযোগ্য হয়ে পড়া পৃথিবীকে ফটোগ্রাফার ফেব্রিস মন্টেরো দেখিয়েছেন এক ফটো সিরিজের মাধ্যমে। সেনেগালের ডলজিকে সাজিয়েছেন আলকাতরা, বালি, মাছের জাল, গাছের গুঁড়িসহ বিভিন্ন কিছু দিয়ে।

আলোকিত নুড়ি দিয়ে সাজানো পথ

ইসরায়েলের একটি পথ সাজানো হয়েছে আলোকিত নুড়ি দিয়ে।

প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি পোশাক এই বছরের মেট গালা অনুষ্ঠানে অভিনেত্রী এমা ওয়াটসন যে পোশাকটি পরেছিলেন, সেটি প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি!

পশুর দাঁত দিয়ে তৈরি কলমপোর্টল্যান্ডভিত্তিক একটি কোম্পানি পশুর দাঁত দিয়ে তৈরি করেছে এই কলম।

রাবারের টুকরো থেকে তৈরি ঘরটিফেলে দেওয়া রাবারের টুকরো থেকে চমৎকার এই ঘরটি তৈরি করা হয়েছে। দুবাই প্রদর্শনীতে স্থান পায় মরুভূমিতে থাকার উপযোগী করে তৈরি করা নিরীক্ষামূলক এই ঘর।  

এই পোশাকটি পানিতে অদৃশ্য হয়ে যায়!

ফ্যাশন ডিজাইনার হুসেন চিলায়ান কাগজ তৈরি করেছেনে এই পোশাক। এটি পানিতে অদৃশ্য হয়ে যায়!

কফির টেবিল দিয়ে তৈরি পোশাক

ফ্যাশন ডিজাইনার হুসেন চিলায়ানের আরেকটি ব্যতিক্রমী আবিষ্কার এটি। কফির টেবিল দিয়ে তিনি বানিয়েছেন এই পোশাক!

/এনএ/