চলছে বৃক্ষমেলা

‘জীবিকার জন্য গাছ, জীবনের জন্য গাছ’– এই স্লোগান নিয়ে বাংলাদেশ বন অধিদপ্তরের উদ্যোগে শুরু হয়েছে জাতীয় বৃক্ষমেলা। ঢাকার শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র সংলগ্ন মাঠে বসেছে বৈচিত্র্যময় গাছের আসর। 

জাতীয় বৃক্ষমেলা ২০১৬

জাতীয় বৃক্ষমেলা ২০১৬

এবারের মেলায় মোট ৮৮টি সরকারি এবং বেসরকারি স্টলে শোভা পাচ্ছে হাজারও প্রজাতির গাছ। বিভিন্ন ফুল ও ফলদ গাছের পাশাপাশি পাওয়া যাচ্ছে নানান জাতের ঔষধি ও বনজ গাছ। বিরল প্রজাতির গাছের চারা থেকে শুরু করে বনসাইও বাদ পড়েনি আয়োজনের তালিকা থেকে।

জাতীয় বৃক্ষমেলা ২০১৬

মেলায় ফল গাছের মধ্যে আম, জাম লিচু, কাঁঠাল, আনারস, জামরুল, আমলকী, পেয়ারা, আতা, শরীফা ইত্যাদি দেশি প্রজাতির পাশপাশি বিদেশি প্রজাতির আপেল, আঙ্গুর, কমলা প্রভৃতি গাছের চারা রয়েছে বলে জানিয়েছেন বিক্রেতারা। আর ফুলের গাছের ক্ষেত্রে মেলায় পাওয়া যাচ্ছে রজনীগন্ধা থেকে শুরু করে দেশি ও বিদেশি গোলাপ, শিউলি, গাঁদা, জুঁই, হাসনাহেনা, ক্যাকটাস প্রভৃতি প্রজাতির গাছ। ফল ও ফুলজাতীয় গাছের ক্ষেত্রে প্রজাতির উপর নির্ভর করেই মূলত নির্ধারণ করা হচ্ছে মূল্য।

জাতীয় বৃক্ষমেলা ২০১৬

অন্যদিকে মেলায় বনজ গাছের মধ্যে সেগুন, মেহগনি, শাল, কড়ই, শিমুল, গর্জন ইত্যাদি পাওয়া যাচ্ছে। আগ্রহীরা চাইলে ৫০ থেকে ৫০০ টাকার মধ্যেই এ গাছগুলোর চারা সংগ্রহ করতে পারবেন। আর ঔষধি গাছের তালিকায় রয়েছে অ্যালোভেরা, এলাচ, দারুচিনিসহ অসংখ্য প্রজাতির গাছ। প্রজাতিভেদে এগুলো বিক্রি হচ্ছে ৫০ থেকে শুরু করে সর্বোচ্চ ১ হাজার ৫০০ টাকা মূল্যে। এছাড়াও উচ্চমূল্যের গাছের মধ্যে রয়েছে বনসাই, ২,৫০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৪ লাখ টাকা মূল্যে এগুলো সংগ্রহ করতে পারবেন।

জাতীয় বৃক্ষমেলা ২০১৬

চলতি বছরের বৃক্ষমেলায় বিরল প্রজাতির গাছের মধ্যে রয়েছে ধূপ, বৈলম, তমালসহ প্রায় হাজার প্রজাতির সংগ্রহ। এ ধরনের উদ্ভিদের ক্ষেত্রে প্রজাতিভেদে মূল্য দাঁড়াবে ৩০ থেকে শুরু করে ৭ হাজার টাকা পর্যন্ত।              

বৃক্ষমেলার প্রথমদিকে ক্রেতাদের আনাগোনা থাকলেও, বর্তমানে তা অনেকটাই কমে এসেছে বলে জানিয়েছেন বিক্রেতারা। অন্যদিকে ‘সঠিক প্রচারণার’ অভাবেই এমনটা হচ্ছে বলে মন্তব্য করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক বেসরকারি স্টলের এক কর্মকর্তা। বৃক্ষমেলা চলবে আগস্ট মাসব্যাপী।       


জাতীয় বৃক্ষমেলা ২০১৬      

 

/এনএ/