আলোর লুকোচুরি অন্দরে

বেডরুম

আলোহীন জীবনের কথা আমরা ভাবতেও পারি না। আলোর সঠিক এবং বৈচিত্র্যপূর্ণ ব্যবহার আমাদের বাড়িকে নান্দনিক করে তোলে। বাড়ির প্রতিটি ঘরে আলোর ব্যবহারে চাই ভিন্নতা। তবেই আমাদের বাড়ির আলোর সাজ হয়ে উঠতে পারে অন্যের কাছে অনুকরণীয়।

বসার ঘর: অতিথি আপ্যায়নে সবসময়ই বসার ঘরটি পরিপাটি করে রাখতে হয়। আমাদের বসার ঘরের আলোকসজ্জাকে অবশ্যই হতে হবে আধুনিক ও সুন্দর। স্ট্যান্ডিং লাইট হলে সোফার ডান বা বাম পাশে লাইট রাখুন। ঝোলানো সুন্দর বাতি হলে তা মাঝে ঝুলিয়ে তার দু বা চারপাশে সোফা রাখুন। যদি কোণাকুণি করে বাতি রাখেন তবে বসার ঘরটিকে দেখতে বড় দেখাবে। টিভি দেখার সময় অবশ্যই লাইট কমিয়ে নিতে হবে। অতি উজ্জল আলোতে টিভি দেখলে তা ক্ষতির কারণ হতে পারে।

শোবার ঘর: আমাদের দিনের শুরুটা এবং শেষটা হয় বেডরুমে। তাই এই রুমের সাজসজ্জা ও লাইটিং হবে আরামদায়ক, রোমান্টিক ও আধুনিক। বেডরুমের আকৃতি ও আসবাবপত্র বুঝে লাইটিং করুন। আসবাবপত্রে যাতে আলো বাধাগ্রস্থ না হয় সেদিকে খেয়াল রাখুন। বেডরুমে উঁচু লাইট ব্যবহার না করাই ভাল। আলো যাতে আপনার চোখে সরাসরি না পড়ে সেদিকে লক্ষ্য রাখুন। অনেক বেশি লাইটিং আপনার ঘুম বা আরামে বাধা হতে পারে।

শিশুর ঘর: আপনার বাসার ছোট্ট শিশুটির রুমটি হবে তার বয়স অনুযায়ী। সাধারণত আলো ঝলমলে রঙিন পরিবেশ বাচ্চারা পছন্দ করে। কার্টুনের মলাট দেওয়া নানা আকৃতির লাইট বাচ্চারা পছন্দ করবে। তবে খেয়াল রাখবেন যাতে অতিরিক্ত না হয়ে যায়। বাচ্চার রুমের রঙ অনুযায়ী লাইট নির্বাচন করুন। তার পড়ালেখার টেবিলের ওপর অবশ্যই একটি লাইট দেবেন।

খাবার ঘর: খাবার ঘরের সিলিং-এ উজ্জল আলো ব্যবহার করুন। এতে ঘরটি বড় ও খোলামেলা লাগবে। আপনার খাবার ঘরের আকৃতি বুঝে বাতির সংখ্যা ঠিক করুন। খাবার ঘরটি যদি ডিজাইন করতে চান তাহলে সিলিং ও লাইটের রঙ-এ সামঞ্জস্য রাখতে পারেন।

রান্না ঘর: রান্না ঘর একটি বাড়ির সবচাইতে গুরুত্বপূর্ণ স্থান, যেখানে সবার জন্য রান্না করা হয়। তাই রান্না ঘরের বাতির পরিমাণ হবে বুঝেশুনে। ধরুন আপনার রান্নাঘরটি যদি ১০০ বর্গফুটের হয় তাহলে সেখানে লাইটের সংখ্যা হবে ২টি, আর ২৫০ বর্গফুটের হলে হবে ৪টি। সবজি কাটার স্থানটি উজ্জল হবে যাতে কাটাকুটিতে দেখার কোন সমস্যা না হয়। চুলার ওপর অবশ্যই একটি বাতি রাখবেন যাতে আপনার রান্না করতে সুবিধা হয়।

বাথরুম: বাথরুমে পর্যাপ্ত আলো হওয়াটা জরুরি। বেসিনের আয়নার ওপর লাইট প্লেসমেন্ট করুন। টাইলসের রঙ হতে হবে হাল্কা। যেমন হাল্কা সবুজ বা হলুদ টাইলস হলে তাতে সাদা লাইট দিলে আপনার বাথরুমটি যতই ছোট হোক তাকে বড় আর খোলামেলা লাগবে। প্রয়োজন আর রুচির সমন্বয় করে আপনার বাড়িটিকে আলোকিত করে তুলুন।

তবে যত আলোর সেটআপ থাকুক না কেনও ঘরে, দিনের বেলায় যদি সূর্য্যের আলো প্রবেশ করে তাহলে তো কথাই নেই। আলোকিত থাকুক আপনার ঘর।

/এফএএন/