নতুন রূপে শিল্পাচার্য জয়নুল আবেদিন গ্যালারি

সম্প্রতি বাংলাদেশ জাতীয় জাদুঘরের ৪৪টি গ্যালারির মধ্য থেকে কয়েকটির মানোন্নয়ন ও নবসজ্জিতকরণের উদ্যোগ নেওয়া হয়। এর মধ্যে গ্যালারি ৩৫ অন্যতম, যা শিল্পাচার্য জয়নুল আবেদিন গ্যালারি নামে পরিচিত।

নবসজ্জিত শিল্পাচার্য জয়নুল আবেদিন গ্যালারি উদ্বোধন

গতকাল ২৯ অক্টোবর বিকাল ৪টায় অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত নবসজ্জিত শিল্পাচার্য জয়নুল আবেদিন গ্যালারির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময় আরও উপস্থিত ছিলে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জমান নূর। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা এবং আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম সারওয়ার। জাদুঘরের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান শিল্পী হাশেম খানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন অভিনেতা আফজাল হোসেন।

নবসজ্জিত গ্যালারিতে রয়েছে শিল্পাচার্য জয়নুল আবেদিনের আঁকা ৪৭টি শিল্পকর্ম ও তার ব্যবহৃত বেশি কয়েকটি নিদর্শন। শিল্পাচার্যের জীবন ও কর্মের আলোকপাত করে একটি মাল্টিমিডিয়া তথ্যচিত্র এবং ভিডিও মনিটরে শিল্পাচার্যের আরও শতাধিক চিত্রকর্ম প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে। উন্মেশ, ঋজু জয়নুল, নতুন আঙ্গিক এবং জনগণের শিল্পী- এই চারটি ভাগে ভাগ করে শিল্পাচার্যের ছবিগুলো সাজানো হয়েছে।

নবসজ্জিত শিল্পাচার্য জয়নুল আবেদিন গ্যালারি উদ্বোধন

শিল্পাচার্য জয়নুল আবেদিন গ্যালারি কিউরেশনের দায়িত্বে ছিলেন দৃক-এর জেনারেল ম্যানেজার এএসএম রেজাউর রহমান।  আইএফআইসি ব্যাংকের আর্থিক সহযোগিতায় সম্পন্ন হয় এ আয়োজন।  

ছবি: দৃক

/এনএ/