ভালোবাসা দিবসে কী উপহার দিচ্ছেন প্রিয়জনকে?

ভালোবাসা একটি পবিত্র অনুভূতি, যার সাথে অন্য কিছুর তুলনা করা যায় না। পৃথিবীর অধিকাংশ কাব্যবন্দনা হয়েছে এই ভালোবাসাকে ঘিরেই। এক এক দেশে ভালোবাসার সংস্কৃতি এক এক রকম হলেও পাশ্চাত্য সংস্কৃতির সাথে মিল রেখে সেই ১৯৯৩ সালের ১৪ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশে পালিত হয়ে আসছে বিশ্ব ভালোবাসা দিবস। তাই অনেকের কাছে এই দিনটি অনেক কাঙ্ক্ষিত। শুধু তরুণ-তরুণী নয়, সকল বয়সের মানুষের মাঝে এই দিনটির বিশেষ গুরুত্ব রয়েছে। 
ভালোবাসতে দিবসের প্রয়োজন হয় না ঠিকই, কিন্তু বিশেষ দিনে বিশেষ মানুষের মুখে একটু হাসি ফোটানোর মতো কাজ করার সুযোগ কেউ ছাড়তে চান না কেউই। আর সেজন্য চাই উপহার।

ভালোবাসা দিবস উপলক্ষে নগরীর গিফট শপগুলো সেজে উঠেছে

ভালোবাসার রং লাল। তাই অতি সহজেই লাল গোলাপ দিয়ে প্রকাশ করা যায় মনের অনুভূতি। এই দিনটি আসলেই লাল গোলাপের চাহিদা কয়েক গুণ বেড়ে যায়। ফার্মগেট ও শাহবাগের বিভিন্ন ফুলের দোকান ঘুরে জানা গেল, বছরের এই দিনটিতে যে পরিমাণ ফুলের চাহিদা থাকে তা সারা বছর থাকে না। এজন্য অনেকে অতিরিক্ত আয় হিসেবে ফুলের ব্যবসাকে বেছে নেয় শুধুমাত্র এই বিশেষ দিনের জন্য। সারা বছর এক পিস গোলাপ ফুলের দাম ৫-৮ টাকার মধ্যে সীমাবদ্ধ থাকলেও ভালোবাসা দিবসে এর দাম বেড়ে ৪০- ৮০ টাকা পর্যন্ত গিয়ে ঠেকে। রাজধানী ঘুরে দেখা যায় এই দিবসকে ঘিরে বিভিন্ন এলাকায় বসেছে শত শত অস্থায়ী ফুলের দোকান।

লাল গোলাপ হতে পারে চমৎকার উপহার

ফুলের পাশাপাশি প্রিয় মানুষকে দিতে পারেন বিভিন্ন গিফট আইটেম। ভালোবাসা দিবসকে ঘিরে সেজে উঠেছে রাজধানীর বিভিন্ন গিফট শপ। হলমার্ক কিংবা আর্চিস ছাড়াও বিভিন্ন এলাকায় প্রচুর গিফটের দোকান রয়েছে। গিফটের ক্ষেত্রে অনেকেরই প্রথম পছন্দ কার্ড আর ছোট ছোট ভালোবাসার চিহ্ন সম্বলিত শো-পিস।  কার্ডের দাম ১৫০ টাকা থেকে শুরু আছে ৮০০ টাকা পর্যন্ত। শো-পিসের দাম ১২০ টাকা থেকে শুরু হয়ে ১২০০ টাকা পর্যন্ত আছে।

কী উপহার দিচ্ছেন প্রিয়জনকে?

এছাড়া সঙ্গিনী বা সঙ্গীর জন্য বিশেষ উপহার হতে পারে প্রিয় লেখকের বই। বাংলা একাডেমি প্রাঙ্গণে চলছে মাসব্যাপী একুশে বইমেলা। মেলায় ঘুরে কিছুটা সময়ও একসাথে কাটাতে পারেন। এই বিশেষ দিনে সময়ের চাইতে সেরা উপহার আর কিছুই হতে পারে না প্রিয়জনের জন্য।
/এনএ/