চুলের যত্নে ঘরে তৈরি কন্ডিশনার!

চাই ঝলমলে চুলএখন বসন্ত। বাতাসে ফুলের রেণুর সঙ্গে সঙ্গে ধুলাবালিরও কমতিও নেই। প্রকৃতি এখন রুক্ষ। শ্যাম্পু করার পরদিনই চুল কেমন যেন চিটচিটে হয়ে যায়। ধুলাবালি খুব সহজে আটকে যায় আর শুরু হয় চুল পড়া, ড্যামেজ হওয়ার মত হাজার সমস্যা।

এই ঘরোয়া কন্ডিশনার রুক্ষ ও ক্ষতিগ্রস্ত চুলকে মোলায়েম, মসৃণ করে। এই সময়ে ঝলমলে স্বাস্থ্যকর উজ্জ্বল চুলের জন্য প্রাকৃতিক উপাদান দিয়ে নিজের কন্ডিশনার নিজেই বানিয়ে সবাইকে তাক লাগিয়ে দিন।

গ্লিসারিন কন্ডিশনার: যাদের চুল একদম রুক্ষ ও শুস্ক তারা এই কন্ডিশনারটি ব্যবহার করবেন। ১টি পাকা কলা, ৪ টেবিল চামচ যেকোনো চুলের তেল, ৪ টেবিল চামচ মধু, ৪ টেবিল চামচ গ্লিসারিন। সবগুলো উপকরণ এক সাথে ব্লেন্ডারে ব্লেণ্ড করুন। তারপর পরিষ্কার চুলে লাগিয়ে মাথায় শাওয়ার ক্যাপ দিয়ে চুল ঢেকে ফেলুন। ৩০ মিনিট পর চুল ধুয়ে ফেলুন। দেখবেন চুল নরম ও মোলায়েম হয়ে উঠেছে।

নারকেল তেলের কন্ডিশনার: এই কন্ডিশনারটি তৈরি করার জন্য লাগবে ১ কাপ পানি, ১টি ডিম, ২ চা চামচ নারকেলের তেল। একটি বাটিতে ডিম নিয়ে খুব ভালো ভাবে ফেটিয়ে নিন, ফেনা হয়ে উঠলে নারকেল তেল মিশিয়ে আরও কিছুক্ষণ ফেটান। এর সাথে পানি মিশিয়ে ততক্ষণ পর্যন্ত ফেটান যতক্ষণ পর্যন্ত না মিশ্রণটি মিশে যায়। এই কন্ডিশনারটি চুলে ম্যাসাজ করে লাগিয়ে অপেক্ষা করুন ৩০ মিনিটের মত। তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অলিভ অয়েলের ডিপ কন্ডিশন: শীতে যদি দেখেন চুল প্রাণহীন হয়ে উঠছে তবে সপ্তাহে অন্ততপক্ষে একবার হালকা গরম অলিভ অয়েল চুলে ভালোভাবে ম্যাসাজ করে লাগান। এভাবে ২/৩ ঘণ্টা চুলে তেল লাগিয়ে রেখে শ্যাম্পু করুন। তারপর দেখবেন শাইনি আর স্বাস্থ্যকর চুলের বাহার।

/এফএএন/