ফুল উৎসবের শেষ দিন আজ

ফুল উৎসবদ্বিতীয়বারের মত দেশে উৎপাদিত ফুল নিয়ে শুরু হয়েছে তিন দিনব্যাপী বাংলাদেশ ফ্লাওয়ার ফেস্ট ২০১৭। গত ৩০ এপ্রিল বাংলা একাডেমি প্রাঙ্গণে এই উৎসবের উদ্বোধন করেন কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোঃ মকবুল হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহমেদ, কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব মোঃ আনোয়ার ফারুক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক কৃষিবিদ হামিদুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আবদুর রহিম।

ফুলেল গেট

তিন দিনব্যাপী এই মেলায় ১৪টি  প্যাভিলিয়ন ও ৩৩টি প্রদর্শনী স্টল রয়েছে। এতে অংশ নিয়েছে ফুল উৎপাদক, পাইকারি ও খুচরা ফুল ব্যবসায়ী, সাজসজ্জা বাস্তবায়নকারি প্রতিষ্ঠান এবং ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি। মেলায় ১ হাজারেরও বেশি ফুলের প্রদর্শনীর পাশাপাশি রয়েছে ফ্যাশন শো, সাংস্কৃতিক অনুষ্ঠান, ফুড জোন, শিশুদের খেলার জায়গা, কর্মশালা, ফটোবুথ, ফ্লাওয়ার টানেল, ফ্লাওয়ার ল্যান্ডস্কেপিং ছাড়াও আরও নানা আয়োজন। তাছাড়া শিশুদের জন্য রয়েছে সিসিমপুর।

ফুলেশ্বরি

মেলার আয়োজকদের সাথে কথা বলে জানা যায় ফ্লাওয়ার ফেস্ট ২০১৬ তে ২ দিনে ব্যাপক সাড়া পাওয়া যায়। প্রায় ৩০ হাজার দর্শনার্থীর সমাগম ঘটেছিল বলে এবার একটু বড় পরিসরে মেলার আয়োজন।

বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির (বিপিএস) সহযোগিতায় মাসব্যাপী আয়োজিত ফটোগ্রাফি প্রতিযোগিতায় সেরা ফটোগ্রাফারদের পুরস্কৃত করা হবে মেলায়। এছাড়া শেষ দিনে মেলায় অংশগ্রহণকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হবে।

ফুলেল হাতি

মেলা উপলক্ষে আনুষ্ঠানিক যাত্রা শুরু করলো অনলাইন ভিত্তিক সেবা প্রতিষ্ঠান দেশিফুল ডট কম এর  ‘ফ্লাওয়ার ইন এ বক্স’। এর মাধ্যমে গ্রাহকরা নিবন্ধন করে দৈনিক, সাপ্তাহিক, বা তার পছন্দমত সময়ে বাসা কিংবা অফিসে একদম তাজা ফুলের ডেলিভারি পেতে পারেন। সেবাটির সাথে বিনামূল্যে হোম ডেলিভারিও রয়েছে।

ফুলেল রিকশা

মেলা সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত।

ফুলপরী

ছবি-সাজ্জাদ হোসেন।

/এফএএন/