ছাদে বাগান করে জাতীয় পুরস্কার

satkhira sadbagan pic (8)নিজ বাড়ির ছাদে বাগান করে প্রধানমন্ত্রীর কাছ থেকে জাতীয় পুরস্কার পেয়েছেন সাতক্ষীরার বৃক্ষপ্রেমিক শাহিনা আক্তার। সাতক্ষীরার শহরের উপকণ্ঠের লাবসা এলাকার নিজের বাড়ির ছাদে গড়ে তুলেছেন মিনি নার্সারি। ৪ জুন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস ও জাতীয় বৃক্ষরোপণ অভিযান এবং পরিবেশ মেলা ও বৃক্ষমেলা ২০১৭ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে এ পুরস্কার গ্রহণ করেন শাহিনা আক্তার।

ছাদ বাগান সম্পর্কে শাহিনা আক্তার বলেন, আমার সেই ছোট বেলা থেকে বাগান করার সখ। আমি স্কুলের টিফিনের খরচ বাঁচিয়ে বাবার বাড়িতে বাগান করতাম। ‘আমার স্বামী মেরিন ইঞ্জিনিয়ার হলেও তারও আমার মতো বাগানের প্রতি ঝোঁক। স্বামীর সাহায্য পেয়ে ছোট বেলার সখকে কাজে লাগিয়েছি পুরস্কার পেয়ে আমি উচ্ছ্বসিত।

তিনি বলেন, ‘আমাদের বাড়িতে মেহমান এলে আমাদের ছাদের ফল দিয়ে তাদের আপ্যায়ন করি। আমাদেরে ছাদে কমলালেবু, কাগজিলেবু, ছবেদা, সাদা জামরুলসহ আরও অনেক মৌসুমি ফল চাষ করি।satkhira sad bagan file phot

শাহিনা জানান, আমি পুরস্কার পাওয়ার জন্য বাগান করিনি। তবে পুরস্কার পাওয়া সব সময় আনন্দের হয়ে থাকে। দেশের প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরস্কার পাওয়া সেই অনুভূতি প্রকাশ করার মতো না। এই পুরস্কার পাওয়ার পর আমার এবং আমার পরিবারের বৃক্ষরোপনের প্রতি আগ্রহ আরও বাড়িয়ে দিল।

বাড়িতে ঢোকার পথেই রয়েছে, সারি সারি ঝাউ গাছ। রয়েছে আম ও আমড়া গাছ। এর পাশেই রয়েছে আবার কামরাঙ্গা গাছ। এছাড়া টক ও মিষ্টি বড়ই গাছে ঝুলছে। প্রায় এক বিঘা জমিতে ভরপুর বিভিন্ন ফলজ, বনজ ও ঔষধি গাছ। কোথাও এক চিলতে ফাঁকা নেই। বাড়ির ছোট পুকুরেও মাছ চাষ করা হয়।

তবে সবচেয়ে বেশি আকর্ষণ বাড়ির ছাদ দুটিকে ঘিরে। বাড়ির সিঁড়ি বেয়ে ছাদে উঠে যে কারও চক্ষু ছানাবড়া হয়ে যাবে। মৌসুমী শাকসবজি আর ফুল আর ফলে ভরে গেছে ‘কৃষিবাড়ি’র ছাদের বাগান।

satkhira sadbagan pic (1)

তিনতলা এই বাড়ির দুটি ছাদ। দোতলাতে একটি ও অপরটি তিনতলায়। বাগান করার জন্যই এই দম্পতি বাড়িতে দুটি ছাদ তৈরি করেছেন। এ কারণে এলাকার মানুষের কাছে বাড়িটির পরিচয় এখন ‘কৃষিবাড়ি’ হিসেবে। এলাকার অনেকে বলে কৃষিবাড়ি, অনেকে বলে জাহাজ বাড়ি।

তাদের বাড়ির ছাদ দুটিতে রয়েছে, ২২ প্রজাতির গোলাপ, ডালিয়া, জিনিয়া, পেনজি, পাফায়ার বলসহ দেশি-বিদেশি ফুল। রয়েছে হাসনা হেনা, সাপে কাটার ঔষধি গাছও। তুলসী, ঘৃতকুমারী, রক্ত করবী গাছও লাগানো রয়েছে ছাদে। টপের গাছে কমলালেবু, মালটা ও টমেটো ধরেছে। ছাদে বাতাবিলেবু, কদবেল, দেশি বেল, পামফলসহ অসংখ্য ফলজ গাছ লাগানো হয়েছে।satkhira sadbagan pic (2)

বাড়ির ছাদ আরো আকর্ষণীয় হয়ে উঠেছে, সুন্দরবনের গেওয়া, সুন্দরী গাছে। শুধু তাই-ই নয়, অর্কিড কর্নারে বড় বড় কাকটাস দেখলে যে কারও মন ভরে যাবে।

/এফএএন/