কৃতি শ্যাননের সৌন্দর্যের রহস্য বেসন!

‘দিলওয়ালে’ খ্যাত কৃতি শ্যাননের চমৎকার ও প্রাণবন্ত ত্বকের রহস্য বেসন- এমনটাই তিনি জানান জীবনযাপন বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইকে। রূপচর্চার পাশাপাশি খাদ্যাভ্যাস ও শরীরচর্চাও জরুরি। জেনে নিন কৃতির ডায়েট চার্ট ও সৌন্দর্যচর্চার আরও বিভিন্ন বিষয় সম্পর্কে।   

কৃতি শ্যানন
বেসনের ফেসপ্যাক
ফেসপ্যাকটি বানাতে প্রয়োজন পড়বে অল্প পরিমাণ বেসন, ১ চামচ দুধ, ১ চামচ লেবুর রস এবং বাদামের গুঁড়া। সবগুলো উপাদান ভালো করে মিশিয়ে মিশ্রণটি ৩০ মিনিট মুখে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত ফেসপ্যাকটি ব্যবহার করতে ত্বকে জমে যাকা মৃত কোষের আবরণ সরে যায়। সেই সঙ্গে ত্বকের পুড়ে যাওয়া ভাবও কমতে শুরু করে। ফলে ত্বক উজ্জ্বল এবং সুন্দর হয়ে ওঠে।
ত্বক ও চুলের যত্নে...
ত্বক এবং চুলের সৌন্দর্য ধরে রাখতে কৃতি প্রতিদিনই বিশেষ কিছু নিয়ম মেনে চলেন। যেমন শুটিং শেষে বাড়ি ফিরেই কৃতির প্রথম কাজ ক্লিনজার দিয়ে ভালো করে মুখটা পরিষ্কার করে নেওয়া। এরপরই অল্প করে ময়েশ্চারাইজার লাগিয়ে ত্বক ম্যাসাজ করেন তিনি। চুল ঝলমলে রাখতে নির্দিষ্ট সময় পরপর হেয়ার স্পার সাহায্য নেন কৃতি। এছাড়াও দূষণের হাতে থেকে চুল বাঁচাতে নিয়মিত তেল ব্যবহার করেন।
হালকা মেকআপেই স্বাচ্ছন্দ্য
হালকা মেকআপই পছন্দ কৃতি শ্যাননের। মেকআপ কিটে মাস্কারা, কনসিলার এবং লিপবাম ছাড়া তেমন কিছুই থাকে না বলে জানালেন।  
ডায়েট
ত্বকের সৌন্দর্য অনেকাংশেই নির্ভর করে কী ধরনের খাবার খাচ্ছেন তার উপর। কৃতির খাবার তালিকায় যেমন প্রতিদিন থাকে ডিম, ব্রাউন বেড, মুরগির মাংস বা মাছ, ডাল, সবজি, লাল আলু, প্রোটিন শেক এবং ব্রাউন রাইস। সেই সঙ্গে প্রতিটি মিলের সঙ্গে সালাদ খান তিনি। প্রতিদিন ২ কাপ গ্রিন টি পান করেন। তেল-ঝাল এড়িয়েই চলেন।
পর্যাপ্ত তরল খাবার প্রতিদিন
আমাদের শরীরে থাকা দূষিত উপাদানের মাত্রা যত বাড়ে, ত্বক ততই রুক্ষ হয়ে ওঠে। তাই তো দিনে কম করে ৩-৪ লিটার পানি পান করার চেষ্টা করেন কৃতি। পাশাপাশি পান করেন ফলের রস। ত্বককে তরতাজা রাখতে কৃতির নিত্যদিনের সঙ্গী হলো বিটরুট জুস। সেই সঙ্গে মাঝে মধ্যে গাজর, শসা এবং লেবুর রস পান করতেও পছন্দ করেন।
শরীরচর্চা
ত্বকের সৌন্দর্য ধরে রাখতে নিয়মিত শরীরচর্চার কোনও বিকল্প নেই- এমনটাই মনে করেন কৃতি।