কমলার খোসার ফেসপ্যাক: ত্বক হবে উজ্জ্বল ও দাগহীন

ত্বক ফর্সা কিংবা উজ্জ্বল করার জন্য বাজার থেকে কেনা প্রসাধনী ব্যবহার না করে ঘরে তৈরি ফেসপ্যাক ব্যবহার করুন। কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই এগুলো আপনার ত্বকে নিয়ে আসবে প্রাকৃতিক উজ্জ্বলতা। ত্বক নরম ও উজ্জ্বল করতে কমলার খোসার তৈরি ফেসপ্যাক ব্যবহার করতে পারেন নিয়মিত। এতে থাকা ভিটামিন সি ও অ্যাসিডিক উপাদান ত্বকের কালচে দাগ দূর করে ও ত্বক রাখে উজ্জ্বল। ফেসপ্যাক তৈরি জন্য কমলার খোসা কড়া রোদে শুকিয়ে গুঁড়া করে নিন। এই গুঁড়া মুখবন্ধ বয়ামে সংরক্ষণ কর‍তে পারবেন। জেনে নিন কীভাবে কমলার খোসার ফেসপ্যাক তৈরি ও ব্যবহার করবেন।

কমলার খোসা
কমলার খোসা ও আমন্ড অয়েল
আধা চা চামচ কমলার খোসা গুঁড়ার সঙ্গে ১ টেবিল চামচ আমন্ড অয়েল মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর কুসুম গরম পানির ঝাপটায় ধুয়ে নিন মুখ। সপ্তাহে একবার এই ফেসপ্যাক ব্যবহার করলে ত্বকে আসবে প্রাকৃতিক জৌলুস।
কমলার খোসা ও অ্যালোভেরা জেল  
আধা চা চামচ কমলার খোসা গুঁড়ার সঙ্গে ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে ত্বকে লাগান। ১৫ মিনিট পর ত্বক ধুয়ে ফেলুন ঈষদুষ্ণ পানি দিয়ে। এই ফেসপ্যাকটিও সপ্তাহে একবার ব্যবহার করবেন।
কমলার খোসা, নারকেল তেল ও হলুদ
আধা চা চামচ কমলার খোসা গুঁড়ার সঙ্গে ১ চিমটি হলুদ গুঁড়া ও ১ টেবিল চামচ নারকেলের তেল মিশিয়ে নিন। ফেসপ্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর কুসুম গরম পামি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল করতে মাসে দুইবার ব্যবহার করুন এই ফেসপ্যাক।  
ডিম ও কমলার খোসা গুঁড়া
১ টেবিল চামচ কমলার খোসা গুঁড়ার সঙ্গে ১টি ডিমের সাদা অংশ মেশান। ভালো করে নেড়ে মুখের ত্বকে লাগিয়ে রাখুন মিশ্রণটি। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। মাসে কয়েকবার ব্যবহার করতে পারেন ফেসপ্যাকটি।
গোলাপজল ও কমলার খোসা
পরিমাণ মতো কমলার খোসা গুঁড়ার সঙ্গে গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। ফেসপ্যাকটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল করতে সপ্তাহে দুইবার ব্যবহার করুন এই ফেসপ্যাক।  
অলিভ অয়েল ও কমলার খোসা
কমলার খোসার গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো অলিভ অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করুন। ত্বকে ১০ মিনিট ম্যাসাজ করুন মিশ্রণটি। কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

তথ্য: বোল্ডস্কাই