রঙে রঙে বসন্ত বরণ

ঘুমিয়ে থাকা প্রকৃতি জেগে ওঠার জন্য প্রস্তুত। আপনি প্রস্তুত তো বর্ণিল প্রকৃতিকে বরণ করে নেওয়ার জন্য? ফাল্গুনের প্রথম দিনে রংয়ের ছোঁয়ায় নিজেকে একটু না সাজালে কেমন যেন একটু মন খারাপ থেকেই যায়। প্রকৃতির সঙ্গে বসন্ত বরণ উৎসবে সামিল হতে তাই সেজে উঠুন রঙে রঙে।

বসন্ত বরণ উৎসবে। ছবি- সাজ্জাদ হোসেন
নগরীতে বসন্ত বরণ উৎসব হয় বিভিন্ন জায়গায়। হলুদ, সবুজ, লাল অথবা কমলা রঙে সেজে চলে যেতে পারেন উৎসবে। পোশাকে বাসন্তীর ছোঁয়া তো থাকবেই, পাশাপাশি গেরুয়া কিংবা কাঁচা হলুদ রংটাও মন্দ না। বাঙ্গালিয়ানা ফুড়িয়ে তুলতে শাড়ি পরতে পারেন এক প্যাঁচে। পা রাঙাতে পারেন আলতায়। গাঢ় করে কাজল দিতে ভুলবেন না। কপালে বড় টিপ আর লাল লিপস্টিক তো থাকবেই। সঙ্গে এক হাত কাচের চুড়ি, ব্যস! আপনার বসন্তের সাজ পরিপূর্ণ। শাড়িতে স্বাচ্ছন্দ্য না হলে ফতুয়া কিংবা সালোয়ার কামিজ পরে ফেলতে পারেন। তবে পোশাক যাই হোক, সাজটা থাকুক খুব স্নিগ্ধ। কাজল, টিপ আর লিপস্টিকেই দিনভর থাকতে পারবেন জমকালো।
খুব আয়োজন করে সাজার সময় নেই? নতুন পোশাকও হয়তো তাই কেনা হয়নি বসন্তের প্রথম দিন পরার জন্য। কর্মক্ষেত্রে যাওয়ার আগে পুরনো কালেকশন থেকেই খুঁজে নিন একটি হলুদ রঙের পোশাক। মাটির দুল কিংবা বড় টিপ পরে ফেলুন। অন্যদিনের চাইতে একটু টেনে দিন কাজল। বেশ উৎসবের আমেজ চলে আসবে সাজে।   

টিপস

  • ফুল থাকতে পারে বসন্তের সাজে। ছোট্ট একটি ফুল খোঁপায় বা কানের পাশে গুঁজে নিন। উৎসবের আবহ চলে আসবে সাজে।
  • সাধারণ গোল টিপ না পরে নকশা করা টিপে সাজতে পারেন। কপালের মাঝে থাকা ফুল থেকে ছড়িয়ে পড়বে ফাল্গুনের রং।
  • সারাদিনের জন্য সেজে বের হলে খুব উঁচু হিল না পরলেই ভালো করবেন।
  • ব্যাগে পানির বোতল আর ছাতা নিতে ভুলবেন না। রোদের তীব্রতা থেকে রক্ষা করবে এগুলো।