লবণ-পানি দিয়ে গার্গল করবেন কেন?

গবেষণা বলছে, লবণমিশ্রিত পানি দিয়ে গার্গল বা কুলকুচা করা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। লবণমিশ্রিত পানি সল্ট ব্যারিয়ার তৈরির মাধ্যমে মুখ গহ্বরের টিস্যু থেকে পানি ও ক্ষতিকর জীবাণু টেনে বের করে। লবণমিশ্রিত পানি দিয়ে কুলকুচা করলে ভাইরাস ও ব্যাকটেরিয়ার জন্য প্রতিবন্ধকতা সৃষ্টি হয় ফলে মুখ এবং গলায় সংক্রমণের ঝুঁকি অনেকটা কমে যায়।

GettyImages-611962460

একনজরে লবণমিশ্রিত পানির কয়েকটি উপকারিতা

  • লবণ-পানি দিয়ে কুলকুচা করলে গলা ব্যথা কমে যায়। গলা ভেঙে গেলেও এটি কাজে আসবে।
  • সাইনাসে সংক্রমণ হলে সাইনোসাইটিস হয়। এছাড়া শ্বসনতন্ত্রেও সংক্রমণ হয়, যেমন আপার রেসপিরেটরি ট্র্যাক্ট ইনফেকশন ও লোয়ার রেসপিরেটরি ট্র্যাক্ট ইনফেকশন৷ লবণমিশ্রিত পানি ভাইরাস ও ব্যাকটেরিয়ার জন্য প্রতিবন্ধক হওয়ায় এসব সংক্রমণ বা ইনফেকশনের হার কমায়। ২০১৩ সালে পরিচালিত ‘নন-মেডিকেল প্রিভেনশন মেথডস্ অব ফ্লু’ গবেষণায় দেখা গেছে, ফ্লু এর ক্ষেত্রে পুনরায় সংক্রমিত হওয়া প্রতিরোধ করতে পারে লবণমিশ্রিত পানি।
  • মাড়ির সুরক্ষায় লবণমিশ্রিত পানি দিয়ে কুলকুচা করতে পারেন। এটি দাঁতে গর্ত (ক্যাভিটি)ও মাড়িতে প্রদাহের (জিঞ্জিভাইটিস) বিরুদ্ধেও উপকারী। মুখের লালা থেকে ব্যাকটেরিয়ার সংখ্যা হ্রাস করে লবণ-পানি।

যেভাবেএইমিশ্রণতৈরিকরবেন
প্রতি ৮ আউন্স পানিতে (১আউন্স=প্রায় ২৯.৫৭৪ মিলিলিটার) ১/২ চা চামচ লবণ মিশিয়ে নিন। কুসুম গরম পানি নেবেন অবশ্যই।
গার্গলকরার নিয়ম
লবণমিশ্রিত পানি যতক্ষণ সম্ভব গলায় নিয়ে গার্গল করুন। এরপর পানি মুখ ও দাঁতের ফাঁক দিয়ে কুলকুচা করে ফেলে দিন। লবণ-পানি যেন বেশি পরিমাণে পেটে চলে না যায়। কারণ এতে ডিহাইড্রেশন, ক্যালসিয়াম ঘাটতি ও  উচ্চ রক্তচাপ দেখা দিতে পারে।

তথ্যসূত্রঃ ডক্টর এনডিটিভি