ঠাণ্ডা নয় গরম পানি

warm-water-655x353প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে আমরা কত কিছু খাই। অনেকেই ঘুম থেকে উঠেই চা খান। অনেকে নাস্তা করেন। তবে সকালে ঘুম থেকে উঠে সবার আগে প্রয়োজন পানি খাওয়া। এক গ্লাস কুসুম গরম পানি খেলে নানা উপকার পাওয়া যায়। শুধু সকালে কেনও সারাদিন কুসুম গরম পানি পান করতে পারলে ভীষণ উপকার পাওয়া যাবে। জেনে নিন উপকারিতাগুলো...

১) ত্বক ভালো থাকে। সারা দিন ধরে অল্প অল্প করে গরম পানি খেতে থাকলে একদিকে যেমন দেহের পানি ঘাটতি পূরণ হবে, তেমনি ত্বক পরিচ্ছন্ন হবে।

২)ব্রণের প্রকোপ কমায় গরম পানি। টক্সিন কমে গরম পানিতে।  তাই ব্রণের প্রকোপ কমাতে সকাল বিকাল গরম পানি পান শুরু করতে পারেন। দেখবেন অল্প দিনেই ব্রণ এবং পিম্পলের মতো ত্বকের রোগ একেবারে সেরে যাবে।

৩)ওজন কমায় গরম পানি। দেহে অতিরিক্ত চর্বি জমতেই দেয় না গরম পানি। শুধু তাই নয়, গরম পানি অ্যাডিপোস টিস্যু বা ফ্যাটেদের ভেঙে ফেলেও ওজন হ্রাসে সাহায্য করে।

৪)ঠাণ্ডা  লাগা এবং গলা ব্যথার মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে গরম পানি পানে। ঠাণ্ডা জনিত সমস্যার চিকিৎসায় গরম পানির কোনও বিকল্প হয় না বললেই চলে।

৫) গরম পানিতে হজম ক্ষমতার উন্নতি ঘটে। একাধিক গবেষণায় দেখা গেছে খাবার খাওয়ার পর ঠাণ্ডা পানি খেলে পাকস্থলীর ভিতরের দেওয়ালে ফ্যাটের পরিমাণ বাড়তে শুরু করে। ফলে ধীরে ধীরে পাকস্থলীর কর্মক্ষমতা কমে যায়। সেই সঙ্গে ইন্টেস্টিনাল ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কাও বৃদ্ধি পায়। তাই তো খাবার পর পর ঠাণ্ডা পানি পরিবর্তে হালকা গরম জল খাওয়া পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

সূত্র:  বোল্ডস্কাই।