রেসিপি: ঝটপট ভিন্ন স্বাদের ৫ ভর্তা

হঠাৎ বাঙালি খাবার খেতে ইচ্ছে করছে? মাটির সানকিতে ভর্তার কয়েক পদ সাজিয়ে পরিবেশন করতে যে খুব বেশি বেগ পেতে হবে এমন না। আলু ভর্তা, সিম ভর্তা, বেগুন ভর্তা, টমেটো ভর্তা ও মরিচের ভর্তা বানিয়ে ফেলতে পারেন স্বল্প সময়েই। পাঁচ স্বাদের ভর্তা কীভাবে ঝটপট বানিয়ে ফেলবেন জেনে নিন। 

maxresdefault
দুটি মাঝারি সাইজের আলু ও দেড়শ গ্রাম সিম ভালো করে ধুয়ে একসঙ্গে সেদ্ধ করে নিন। পানি পুরোপুরি টেনে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
এর মধ্যে আরেকটি ফ্রাই প্যান চুলায় বসিয়ে ১ টেবিল চামচ তেল নিন। দুটি মাঝারি সাইজের টমেটো ও একটি বেগুনের চারভাগের এক ভাগ অংশ দিয়ে দিন প্যানে। দুই পাশ পোড়া পোড়া করে সেদ্ধ করুন।
সব কিছু ভালো মতো সেদ্ধ হলে একটি প্যানে পনেরোটি শুকনা মরিচ দিয়ে নেড়েচেড়ে টেলে নিন। তেল ছাড়াই টেলে নিতে হবে মরিচ। মরিচ পোড়া পোড়া হয়ে গেলে নামিয়ে দেড় টেবিল চামচ লবণ দিয়ে চটকে নিন। দেড় কাপ পেঁয়াজ কুচি দিয়ে মেখে নিন মরিচ। এবার ২ টেবিল চামচ সরিষার তেল ও ৪ টেবিল চামচ ধনেপাতা কুচি দিয়ে মেখে নিন মরিচের মিশ্রণ। এই পেঁয়াজ-মরিচের মিশ্রণটি দিয়েই বানাতে হবে বাকিসব ভর্তা।
একটি প্লেটে সেদ্ধ করে রাখা আলুর খোসা ছাড়িয়ে ভর্তা করে নিন। পেঁয়াজ-মরিচের মিশ্রণ থেকে খানিকটা নিয়ে আলু ভর্তায় দিয়ে বানিয়ে ফেলুন আলু ভর্তা।
সেদ্ধ সিম চটকে ভর্তা করে নিন। সাইডের অংশ পরিষ্কার করে নেবেন ভর্তা করার আগে। পেঁয়াজ-মরিচের মিশ্রণ থেকে খানিকটা অংশ মিশিয়ে তৈরি করে ফেলুন মজাদার সিম ভর্তা।
পোড়া বেগুনের খোসা ছাড়িয়ে ভর্তা করে পেঁয়াজ-মরিচের মিশ্রণ মিশিয়ে ঝটপট বানিয়ে ফেলুন বেগুন ভর্তা।
পোড়া টমেটোর চামড়া ছাড়িয়ে ভর্তা করে নিন। কিছুটা পেঁয়াজ-মরিচের ভর্তা নিয়ে মিশিয়ে দিন টমেটো ভর্তায়। হয়ে গেল টমেটো ভর্তা।
সবশেষে টেলে রাখা দুটো শুকনা মরিচ এক চিমটি লবণ দিয়ে চটকে নিন। পেঁয়াজ-মরিচের বাকি মিশ্রণ দিয়ে একসঙ্গে মেখে বানিয়ে ফেলুন মরিচের ভর্তা। একটি প্লেটে পাঁচ ধরনের ভর্তা সাজিয়ে পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।  

রেসিপি ও ছবি: স্পাইস বাংলা