ভাতের তৈরি ৫ আইটেম

প্রয়োজনের বেশি ভাত রান্না করে ফেলেছেন? চিন্তিত হওয়ার কিছু নেই। অতিরিক্ত ভাত দিয়ে মজার মজার সব খাবার বানিয়ে ফেলতে পারেন। বাসি ভাত দিয়েও তৈরি করা যায় মজাদার এসব আইটেম।

রাইস বল
চাপটি
ভাত ও ডাল ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। একদম মসৃণ আর থকথকে পেস্ট তৈরি হবে। এরপর এই পেস্টে দিন পেঁয়াজ, মরিচ, জিরা গুঁড়া, ধনেপাতা কুচি, পরিমাণ মতো লবণ মেশান।  চাইলে মাংসও মেশাতে পারেন। প্যানে অল্প তেল দিয়ে এই মিশ্রণ  থেকে প্যানকেকের মত বানিয়ে ভাজুন। একপাশ সোনালি ও মচমচে হলে উল্টে দিন। পরিবেশন করুন সস বা চাটনির সঙ্গে।
রাইস বল
বাসি ভাত গরম করে ভালো করে চটকে নিন। আপনার পছন্দমতো যেকোনও মসলা দিন  মেখে নিন। ভেতরে পনিরের পুর দিয়ে গোল গোল বল তৈরি করুন। এই বল ডিমে ডুবিয়ে বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে নিন। সোনালি করে ভেজে তুলুন।

পুর ভরা ক্যাপসিকাম
পুর ভরা ক্যাপসিকাম
ভাতে মেখে নিন পেঁয়াজ, মরিচ, ধনেপাতা ও আপনার পছন্দের যেকোনও মসলা দিয়ে। এবার ক্যাপসিকামকে মাঝ বরাবর কেটে নিন। ভেতর থেকে বীজ বের করে এই ভাতের মিশ্রণ ভরুন। ওপরে মোটা করে পনির ছড়িয়ে দিন। ওভেনে বেক করুন সোনালি হয়ে যাওয়া পর্যন্ত।
মজাদার ডেজার্ট
ঘন দুধে ভাত, চিনি ও ভ্যানিলা দিন। এবার জ্বাল দিতে থাকুন চুলায়। মাঝে একবার ডাল ঘুঁটনি দিয়ে ভালো করে ঘুঁটে দেবেন যেন ভাতগুলো আধাভাঙ্গা হয়ে যায়। একদম ঘন হলে নামিয়ে নিন ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন। পরিবেশন করুন আপনার পছন্দের যেকোনও ফলের সঙ্গে।

রাইস ওমলেট
রাইস ওমলেট

তেলের মধ্যে কাঁচামরিচ কুচি ও ভাত দিন। সামান্য জিরা গুঁড়া,  চাট মসলা ও ধনেপাতা কুচি দিয়ে ভাজুন। ভাত গরম হয়ে গেলে সমস্ত প্যানে এটাকে  সমানভাবে ছড়িয়ে দিন। এরপর ২/৩টি ডিম ফেটিয়ে ভাতের মিশ্রণের ওপরে ছড়িয়ে দিন। একদমই নাড়বেন না। আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন, অমলেট জমতে দিন। কোণা দিয়ে একটু তেল ঢেলে দেবেন। একপাশ হয়ে গেলে সাবধানে উল্টে দিন। দুপাশ রান্না করে গেলে নামিয়ে পরিবেশন করুন গরম গরম।