ঐতিহ্যবাহী খোলা জালি পিঠা বানাবেন যেভাবে

খোলা জালি পিঠা কিংবা ডিমের পাতলা চিতই পিঠা নোয়াখালী অঞ্চলের ভীষণ জনপ্রিয় একটি পিঠা। শুঁটকি ভর্তা, গরুর মাংস কিংবা সবজি দিয়ে পরিবেশন করা যায় মজাদার এই পিঠা। খোলা জালি পিঠা তৈরি করা খুবই সহজ। সাধারণত মাটির খোলায় তৈরি করা হয় ঐতিহ্যবাহী এই পিঠা। তবে ননস্টিক প্যানেও বানিয়ে ফেলতে পারেন ডিমের পাতলা চিতই। পিঠাটি তৈরি করতে খুব কম উপকরণ লাগে।  

maxresdefault
উপকরণ
চালের আটা- ২ কাপ
লবণ- আধা চা চামচ
ডিম- ৩টি
প্রস্তুত প্রণালি
চালের আটার সঙ্গে লবণ মিশিয়ে নিন। কুসুম গরম পানি দিয়ে আটা খানিকটা নরম করে নিন। এমনভাবে মাখতে হবে যেন ভেতরে কোনও দলা না থাকে, আবার আটা বেশি শুকনোও না থাকে। এখনই ব্যাটার করে ফেলার দরকার নেই। ডিম আলাদা করে ফেটে তারপর আটার মিশ্রণে দিয়ে দিন। ভালো করে মেশান হাত দিয়ে। একটু সময় নিয়ে মাখতে হবে উপকরণগুলো। ভালো করে মিশে গেলে আরও খানিকটা কুসুম গরম পানি দিন ব্যাটার পাতলা করার জন্য। ব্যাটার তৈরি করতে আড়াই কাপের মতো পানি লাগবে। ব্যাটার তৈরি হয়ে গেলে ২০ মিনিটের জন্য ঢেকে রাখুন। তারপর আবার নেড়ে মিশিয়ে নিন।
পাতলা ব্যাটার কাপে করে প্যানে ঢেলে দিন। প্যান দুই দিকে নেড়ে ছড়িয়ে দেবেন। মিডিয়াম আঁচে চুলায় দিন প্যান। অল্প সময়ের মধ্যেই দেখবেন পিঠা চারপাশ থেকে উঠে আসছে। তারমানে হয়ে গেছে খোলা জালি পিঠা। পরিবেশন করুন গরম গরম।

রেসিপি ও ছবি: রুমানার রান্নাঘর