ফরমালিন দূর করবে ‘ক্লিনাভা’

এক শ্রেণির অসাধু ব্যবসায়ী ফল ও শাকসবজিতে ব্যবহার করে ফরমালিন যা শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। এসব খাবার ফরমালিনমুক্ত করতে সাহায্য করবে ‘ক্লিনাভা।’ এ ফরমালিন ক্লিনার বাজারে এনেছে রেনাটা লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান পূর্ণাভা লিমিটেড।

thumbnail
প্রাকৃতিক উপাদান থেকে তৈরি ক্লিনাভা খুব সহজেই শাকসবজি ও ফল থেকে কীটনাশক, ফরমালিনসহ ক্ষতিকর উপাদান দূর করতে পারে। বাজার থেকে কেনা শাক-সবজি খাওয়ার আগে ১০-১৫ মিনিট ক্লিনাভায় ভিজিয়ে নিলেই দূর হবে ক্ষতিকর উপাদান।

ল্যাব টেস্ট বলছে,বাজার থেকে কিনে আনা শাক-সবজি খাওয়ার আগে পরিমাণ মতো পানিতে ক্লিনাভা ব্যবহার করে ৩০ মিনিট ভিজিয়ে রাখলে প্রায় ৯৯ শতাংশ কীটনাশক, ফরমালিন ইত্যাদি ক্ষতিকর উপাদান দূর হয়। গবেষক রেজাউল করিম জানান, ক্লিনাভা মেশানো পানিতে শাক-সবজি ভিজিয়ে রেখে নির্দিষ্ট সময় পর উঠিয়ে পরিষ্কার পানিতে ধুয়ে নিতে হবে। এক্ষেত্রে সময় খুবই গুরুত্বপূর্ণ। প্রয়োজনের চেয়ে কম সময় ভিজিয়ে রাখলে ফল-সবজি থেকে ক্ষতিকর উপাদানগুলো পুরোপুরি দূর হবে না।

যেসব ফল বিদেশ থেকে দেশের বাজারে আনা হয়ে (আপেল,আঙুর,মাল্টা ইত্যাদি) সেসব ফল-সবজিতে অধিক পরিমানে কার্বাইড, ফরমালিন ব্যবহার করা হয়। দীর্ঘদিন সতেজ রাখার জন্যই মূলত ব্যবহার করা হয় ফরমালিন। একটু সচেতনতার অভাবেই এসব বিষ উপাদান সহজেই ঢুকে পড়তে পারে আমাদের শরীরে। তাই বিদেশি ফল খাওয়ার আগে অবশ্যই পানিতে ক্লিনাভা মিশিয়ে নির্দিষ্ট সময় পর্যন্ত ফল-সবজি ভিজিয়ে নিয়ে তারপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে খেতে হবে। বললেন রেজাউল করিম।