ত্রিশেই পাক ধরেছে চুলে? জেনে নিন করণীয়

বয়স ত্রিশ ছুঁতে না ছুঁতেই কালো চুলের মাঝে উঁকিঝুঁকি দিচ্ছে সাদা চুল? দুশ্চিন্তার কারণ নেই। কিছু ঘরোয়া উপায়েই সাদা চুল করতে পারবেন কালো ও ঝলমলে। জেনে নিন কীভাবে।

574860f3160000ab02f94a72

  • মেহেদি গুঁড়ার সঙ্গে টক দই, মেথি, কফি, পুদিনা ও তুলসির রস মিশিয়ে ফুটিয়ে নিন। সারারাত রেখে দিন মেহেদির পেস্ট। পরদিন সকালে চুলের লাগান। ৩ ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।
  • মুঠোভর্তি শুকনা আমলকী ২ কাপ পানিতে ভিজিয়ে রাখুন সারারাত। পরদিন সকালে পানি ছেঁকে আলাদা করে রাখুন। আমলকী বেটে মেহেদির গুঁড়া, ৫ টেবিল চামচ লেবুর রস ও কফি মেশান। একটি ডিম ও আমলকী ভিজিয়ে রাখা পানি প্রয়োজন মতো মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে নিন। দুই ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এই হেয়ার প্যাক ব্যবহার করুন।
  • শুকনা আমলকী ও নারকেল তেল একসঙ্গে ফুটিয়ে নিন। সারারাত রেখে পরদিন সামান্য মধু ও আদার রস মিশিয়ে চুলে ম্যাসাজ করুন। দূর হবে পাকা চুল।
  • চুল কালো করতে চায়ের লিকার ব্যবহার করতে পারেন। কুসুম গরম চায়ের লিকারে ১ চা চামচ লবণ মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। আধা ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

তথ্য: টাইমস অব ইন্ডিয়া