পূজার রেসিপি: পাঁচমিশালি লাবড়া

দরজায় কড়া নাড়ছে পূজা। ঢাকে কাঠি পড়তে শুরু করেছে। আর মাত্র একদিন পরেই মণ্ডপে মণ্ডপে ভিড় শুরু হবে। এমন সময় বাড়িতে বাড়িতে হবে লুচি-লাবড়া পায়েস। সনাতন ধর্মাবলম্বীদের বাড়িতে লাবড়া সবচেয়ে জনপ্রিয় তরকারির একটি। জেনে নিন ঝটপট লাবড়া রান্নার রেসিপি...71590314_421937935192453_1696318254340898816_n

উপকরণ:

বেগুন-১টি

কুমড়া- এক ফালি

আলু-৩টি

পটল- ৪টি

কাঁচকলা-২টি 

পেঁপে- ২ফালি

ফুলকপি- ছোট ১টি

বরবটি-১ মুঠো

পুই শাক- ১ মুঠো

পাঁচফোড়ন- ১ চা চামচ

 তেল- পরিমাণ মতো

 আদা বাটা- ২ চা চামচ

জিরা বাটা-২ চা চামচ

লবণ-পরিমাণ মতো

হলুদ- আধ চা চামচ

শুকনা মরিচ-৬টি

তেজপাতা-৪টি

কাঁচা মরিচ -৮টি

চিনি- সামান্য

প্রণালি:

প্রথমে সবজি কেটে পানিতে ভিজিয়ে রাখতে হবে। সব সবজি আলাদা আলাদা পাত্রে রাখতে হবে। এরপর চুলায় কড়াই চাপিয়ে তাতে তেল ঢেলে পাঁচফোড়ন, তেজপাতা, গরম মশলা, শুকনা মরিচ দিয়ে ভাজতে হবে। পাঁচফোড়নের ভাজা ঘ্রাণ ছড়ালে তাতে আলু, পেপে, ফুলকপি, মিষ্টিকুমড়া জাতীয় শক্ত সবজি ছেড়ে দিয়ে ভাজতে হবে। ভাজার সময় আদা বাটা, জিরা বাটা ও হলুদ গুঁড়া দিতে হবে।    এই সবজি আধসেদ্ধ হয়ে এলে বাকি সবজি ছেড়ে দিয়ে ভালোমতো নেড়ে চেড়ে লবণ দিতে হবে। এরপর ঢাকনা দিয়ে ঢেকে মাঝারি আঁচে রান্না করতে হবে। সবজি সেদ্ধ হয়ে এলে এতে কাঁচা মরিচ, পুই পাতার মতো নরম শাক, দিয়ে ভালোমতো নেড়ে দিতে হবে। নামানোর আগে চিনি, লেবুর রস ও আদা কুচি এবং ঘি ছড়িয়ে দিতে হবে। লুচি বা পরোটা দিয়ে পরিবেশন করুন এই লাবড়া। অনেকে ঘি এমনি না দিয়ে ফোঁড়ন দিতে ভালোবাসেন, আবার অনেকে নারকেল কুচি দেন। যেভাবে পছন্দ বানিয়ে নিন লাবড়া।

ভালো কথা লাবড়া রানতে কিন্তু পেঁয়াজ লাগে না। পেঁয়াজের এই চড়া দামের সময় লাবড়ার মতো মজাদার খাবার অনায়াসেই তৈরি করে ফেলতে পারেন।