দীর্ঘমেয়াদী ব্যথায় ভুগছেন?

শরীরের বিভিন্ন স্থানে ব্যথা বর্তমানে একটি সাধারণ সমস্যা হয়ে উঠেছে। বিশেষ করে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এ ধরনের ব্যথা বেড়ে যায়। নারীদের ক্ষেত্রে এই সমস্যায় আক্রান্ত হওয়ার হার অনেক বেশি।

thumbnail
ব্যথায় আক্রান্তদের মধ্যে অনেকেই বিভিন্ন ধরনের চিকিৎসা নিয়ে থাকেন। এর মধ্যে আছে ফিজিওথেরাপি, অপারেশন কিংবা অন্য কোনও ধরনের ওষুধ গ্রহণ করা। কিন্তু এসবেও দীর্ঘমেয়াদী কোনও উপকার মেলে না। দিনশেষে তাই ব্যথার সঙ্গে সংগ্রাম করেই দিন কাটাতে হয়।
দীর্ঘমেয়াদী ব্যথা উপশমে স্বপ্নবাজ একদল চিকিৎসক শুরু করেছেন ‘ঢাকা পেইন অ্যান্ড স্পাইন সেন্টার।’ ঢাকার বনানীতে চালু হওয়া এই ব্যথা নিরাময়কেন্দ্রে সব ধরনের ব্যথারই চিকিৎসা দেওয়া হয়। রোগীকে প্রথমেই দেখেন কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসক। এরপর ঠিক কোন জায়গায় ব্যথা এবং কী কারণে এই ব্যথার সৃষ্টি তা খুঁজে পেতে চলে পরীক্ষা-নিরীক্ষা। সবচেয়ে কম ওষুধ ব্যবহারে কীভাবে ব্যথা থেকে মুক্তি মিলবে, সেই পথও দেখিয়ে দেন এখানকার চিকিৎসকরা।
এখানে রয়েছে পিআরপি (প্লাটিলেট রিচ প্লাজমা) চিকিৎসা, ওজন চিকিৎসা, স্টেম সেল চিকিৎসা, রেডিও ফ্রিকোয়েন্সি অ্যাবোলেশন ও বিভিন্ন পেইন ইন্টারভেনশন। দু’জন তরুণ উদ্যমী ব্যথা বিশেষজ্ঞের তত্ত্বাবধানে মূলত এই সেন্টার পরিচালিত হচ্ছে। এখানে বিশেষজ্ঞ কনসালটেন্ট হিসেবে আছেন ডা. আনিসুর রহমান এবং ডা. জোবায়ের হোসেন।
এই পেইন সেন্টারের বিশেষত্ব কী- এমন প্রশ্নের জবাবে চিকিৎসকদ্বয় বলেন, ‘ব্যথার চিকিৎসা হিসেবে অনেক রোগী অপারেশনের পরামর্শ পান। কিন্তু অনেকেই আছেন যারা অপারেশন করাতে চান না। তারা চলে যান দেশের বাইরে। সেখানে অপারেশন ছাড়াই পেইন ইন্টারভেনশন নিয়ে সুস্থ হয়ে ফেরেন। আমরা সেই সুবিধাগুলোই দেশে নিয়ে এসেছি।’