হিম ঠাণ্ডায় জমজমাট টম-ইয়াম স্যুপ

tom-ym1ঠাণ্ডায় শুধুই গরম কিছু খেতে ভালো লাগে। শুধু গরম নয়, একটু টক, ঝাল, মিষ্টি জাতীয় গরম খাবার হলেও মন্দ হয় না। সেক্ষেত্রে স্যুপের কোনও বিকল্প নেই। টম-ইয়াম স্যুপ হলে তো কথাই নেই। এই শীতে আপনি কি একদিনও রেঁধেছেন টম-ইয়াম স্যুপ। চটপট এই স্যুপটি বানাতে আপনাকে খুব একটা খাটনি করতে হবে না। সহজেই হয়ে যাবে। দেখে নিন বাংলা ট্রিবিউনের দেওয়া সহজ পদ্ধতি।

উপকরণ:

মুরগির স্টক ৬ কাপ

মাঝারি সাইজের চিংড়ি ২৫০ গ্রাম

আদা ১ টুকরা

লেবু পাতা ৪-৫টা

লেমন গ্রাস ২টা

মাশরুম টুকরা ২ টেবিল চামচ

ধনেপাতা কুচি ১ টেবিল চামচ

টেস্টিং লবণ ১ চা চামচ

চিনি ২ চা চামচ

ফিশ সস ৩ টেবিল চামচ

লেবুর রস ১ টেবিল চামচ

লবণ পরিমাণমতো

টম-ইয়াম পেস্ট ২ চামচ

পেঁয়াজ পাতা কুচি ২ টেবিল চামচ

সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ

noname

স্টক তৈরি: আধ কেজি মুরগী, পানি ৪ লিটার, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা এক চা চামচের  চার ভাগের একভাগ, লবণ পরিমাণ মতো, তেজপাতা ১টা। সব উপকরণ ৪ লিটার পানিতে দিয়ে চুলায় মাঝারি আঁচে জ্বাল দিতে হবে। পানি কমে প্রায় অর্ধেক হলে নামিয়ে ছেঁকে নিতে হবে।

টম ইয়াম পেস্ট তৈরি: পেঁয়াজ আধা কেজি, রসুন ২০০ গ্রাম, তেঁতুল ৫০ গ্রাম, মিষ্টি মরিচ গুঁড়া ১০০ গ্রাম, টমেটো পেস্ট-২ টেবিল চামচ, চিনি ২ চা চামচ, লবণ আধা চা চামচ, ভাজার জন্য তেল পরিমাণমতো। তেতুল ও টমেটো পেস্ট বাদে সব উপকরণ, সামান্য তেলে ভেজে নিতে হবে। এর পর তেঁতুল ও  টমেটো পেস্ট মিশিয়ে ভালোমতো পেস্ট করে নিলেই তৈরি হয়ে গেল টম-ইয়াম পেস্ট। চাইলেই ফ্রিজে এই পেস্ট সংরক্ষণ করতে পারেন।

প্রণালী: চিংড়ি মাছের মাথা ও খোসা ফেলে লেজ রেখে দিতে হবে। স্টক চুলায় দিয়ে চিংড়ি মাছ ও বাকি সব উপকরণ পর্যায়ক্রমে দিয়ে লবণ ঠিক আছে কি না দেখতে হবে। এরপর টম-ইয়াম পেস্ট মিশিয়ে একবার ফুটিয়ে নিন। গরম গরম চিপস দিয়ে পরিবেশন করুন।

/এফএএন/