বেঁচে যাওয়া কোন খাবার কীভাবে গরম করবেন?

খাওয়ার পর বাড়তি খাবার রয়ে গেলে সেটা অবধারিতভাবে জায়গা পায় ফ্রিজের কোণে। সেখানে থাকতে থাকতে একসময় হয়তো ফেলেই দেওয়া হয়। এতে খাবার নষ্ট হয় প্রচুর। রুটি হোক কিংবা ভাত, গরম করার সময় কিছু পদ্ধতি অবলম্বন করলে বাড়তি স্বাদ যোগ হয় খাবারে। বেঁচে যাওয়া খাবার কীভাবে গরম করলে আরও সুস্বাদু হবে জেনে নিন।

 

বানিয়ে ফেলতে পারেন ফ্রায়েড রাইস

ডাল
ডাল মাইক্রোওয়েভে গরম না করে চুলায় মাঝারি তাপে গরম করুন। তবে তার আগে একটি মিশ্রণ বানিয়ে নিন। সেজন্য প্যানে ১ চা চামচ ঘি, সামান্য জিরা, কাঁচা মরিচ কুচি ও মরিচ গুঁড়া দিয়ে নেড়ে নিন। এক মিনিট পর মিশ্রণটি ডালের পাত্রে ঢেলে ঢেকে দিন। এরপর মাঝারি আঁচে ফুটিয়ে পরিবেশন করুন ডাল।

ভাত
বানিয়ে নিতে পারেন ঝটপট ফ্রায়েড রাইস। প্যানে ১ টেবিল চামচ তেল গরম করে ডিম, পেঁয়াজ, মরিচ ও পছন্দের সবজি দিয়ে দিন। খানিকক্ষণ ভেজে ভাত দিয়ে নেড়ে নিন। ঢাকনা দিয়ে ঢেকে গরম করুন কয়েক মিনিট। পরিবেশন করুন গরম গরম।

রুটি-সবজি
সকালের নাস্তার বেঁচে যাওয়া রুটি-সবজি পরিবেশন করতে পারেন একটু ভিন্নভাবে। সেজন্য তাওয়ায় সামান্য বাটার দিয়ে খানিকটা মচমচে করে ভেজে নিন রুটি। নামিয়ে প্লেটে রাখুন। সবজি গরম করে রুটির উপরে ছড়িয়ে দিন। পুদিনা সস ও টমেটো সস দিয়ে ভাঁজ পরে পরিবেশন করুন।