এগুলোও পরিষ্কার করতে পারেন ওয়াশিং মেশিনে

সময় ও শ্রম দুটোই বাঁচায় ওয়াশিং মেশিন। কাপড়ের পাশাপাশি আরও কিছু জিনিস নিশ্চিন্তে পরিষ্কার করতে পারেন ওয়াশিং মেশিনে। জেনে নিন সেগুলো কী কী।

 

মেকআপ স্পঞ্জ

মেকআপ স্পঞ্জ
নিয়মিত পরিষ্কার না করলে ব্যাকটেরিয়া বাসা বাধতে পারে মেকআপ স্পঞ্জে। খুব সহজেই এটি পরিষ্কার করতে পারেন ওয়াশিং মেশিনে। মেশিনে দেওয়ার আগে বাড়তি মেকআপ পরিষ্কার করে নিন স্পঞ্জ থেকে। এরপর স্পঞ্জ একটি নেটের ব্যাগে নিয়ে ঠান্ডা অথবা গরম পানির সাইকেলে পরিষ্কার করে নিন।  

গ্রোসারি ব্যাগ
রিইউজেবল গ্রোসারি ব্যাগ আবার ব্যবহারের আগে পরিষ্কার করে নেওয়া জরুরি। ব্যাগ যদি কটন, ক্যানভাস বা পলিস্টারের হয়, তাহলে ওয়াশিং মেশিনে পরিষ্কার করে নিতে পারেন।

বাথরুমের পর্দা
বাথরুমের পর্দা বা শাওয়ার কার্টেন খুব সহজেই ময়লা হয়ে যায়। এগুলো পরিষ্কার করে নিতে পারেন মেশিনে। লিকুইড অথবা পাউডার ডিটারজেন্ট দিয়ে ঠান্ডা পানিতে পরিষ্কার করে বাতাসে শুকিয়ে নিন শাওয়ার কার্টেন।  

বাথরুমের পর্দা

ক্যানভাস সু
জুতার নিচের ময়লা ব্রাশ দিয়ে পরিষ্কার করে নিন আগে। এরপর একটি জালি ব্যাগে জুতা জোড়া নিয়ে পরিষ্কার করুন মেশিন।

বালিশ
ঘাম ও তেল জমে বালিশ ময়লা হয়ে যায় খুব দ্রুত। পলি ফাইবার বা তুলার বালিশ হলে ওয়াশিং মেশিনে পরিষ্কার করে নিন। তবে অবশ্যই মাইল্ড ডিটারজেন্ট ও ঠান্ডা পানিতে পরিষ্কার করতে হবে। পরিষ্কার করার পর ড্রায়ারে শুকিয়ে নিন বালিশ।

সিল্কের পোশাক
অনেকে মনে করেন সিল্কের কাপড় মেশিনে নষ্ট হয়ে যায়। এটি ভুল ধারণা। সিল্কের পোশাক একটি নেটের ব্যাগে নিয়ে অল্প কিছুক্ষণের জন্য এক্সপ্রেস সাইকেলে ঘুরিয়ে নিন। মাইল্ড ডিটারজেন্ট ব্যবহার করবেন।  

 

কাপড়ের খেলনা

কাপড়ের খেলনা
স্টাফড টয় বা কাপড়ের খেলনা ওয়াশিং মেশিনে পরিষ্কার করে নিতে পারেন। পরিষ্কার করার পর রোদে শুকিয়ে নিন ভালো করে।