টিপটপ সাজ

মৌমিতা শারমিন কাজ করেন একটি বেসরকারি প্রতিষ্ঠানে। পোশাক শাড়ি হোক কিংবা ফতুয়া, বড় একটি টিপ কপালে থাকেই তার। জানালেন এটা কেবল সাজগোজের নয়, ব্যক্তিত্বেরও অংশ হয়ে গেছে।   

 

সাজটা পরিপাটি হোক কিংবা একটু এলোমেলো, দুই ভ্রুর মাঝে থাকা একটি টিপ সাজে নিয়ে আসে পরিপূর্ণতা। এক সময় মনে করা হতো গায়ে হলুদ কিংবা বিয়ের অনুষ্ঠানের মতো জমকালো আয়োজনের সাজেই টিপ মানানসই। তবে এই ধারণা থেকে ফ্যাশনপ্রিয়রা বের হয়ে এসেছেন অনেক আগেই। আবার শুধু শাড়ি বা কামিজের সাথে টিপ পরতে হবে, এই ধারণার দিনও হয়েছে শেষ। এখন জমকালো অনুষ্ঠানের পাশাপাশি দৈনন্দিন অফিস সাজেও দিব্যি জায়গা করে নিচ্ছে টিপ।  

নারীর সাজে টিপের প্রচলন ঠিক কবে থেকে শুরু হয়েছিল সে সম্পর্কে সুস্পষ্ট তথ্য না থাকলেও যুগের পর যুগ ধরে দোর্দণ্ড প্রতাপে টিকে থাকা টিপ হয়ে পড়েছে বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ।

ধারণা করা হয় কাজলের টিপ, সিঁদুরের টিপের প্রচলন শুরুর পর থেকেই ধীরে ধীরে রূপ বদল হতে থাকে টিপের। সত্তর দশকে অনেক চলচ্চিত্রেই দেখা যেত গোলাকার টিপ পরেছেন নায়িকা। ভ্রুর বেশ খানিকটা উপরে সে সময় টিপ পরার প্রচলন ছিল। ভাস্কর ফেরদৌসি প্রিয়ভাষিণী, অভিনয়শিল্পী ফেরদৌসি মজুমদার পরতেন বড় গোলাকার টিপ।

গোলাকার টিপের আবেদন চিরন্তন। তবে কালের বিবর্তনে টিপের আকার ও ধরনে এসেছে আমূল পরিবর্তন। গোলাকার টিপের পাশাপাশি বেশ লম্বা একটা সময় পাথরের টিপ ফ্যাশন অঙ্গনে জায়গা দখল করে ছিল। এরপর এসেছে লম্বা ও চৌকো টিপ। পান পাতা ও ওভাল আকৃতির টিপও নজর কাটতে শুরু করে।

বিবি প্রডাকশন টিপ নিয়ে নতুন করে নিরীক্ষা শুরুর পর রাতারাতি বদলে যায় টিপের ক্যানভাস। কখনও ফুল, কখনও প্রজাপতি আবার কখনও কলকির নকশা জুড়ে বসতে শুরু করে টিপে। বিভিন্ন চার্ম বসিয়ে সৌন্দর্যবর্ধন শুরু হয় টিপের। কখনও বিডস, কখনও ঝুমকায় সেজে উঠতে শুরু করে টিপ।

অনলাইন শপ রঙ্গিমার স্বত্বাধিকারী রুবানা করিম দীর্ঘদিন থেকেই কাজ করছেন নকশা টিপ নিয়ে। তিনি জানালেন তার কাছ থেকে যেমন টিনএজাররা টিপ কেনেন, তেমনি অনেক মধ্যবয়সী নারীও টিপের ক্রেতা। অনেকে প্রিয় মানুষকে উপহার দেন টিপ কিনে। 

 

বড় টিপের যেমন চাহিদা আছে, তেমনি একদম গুঁড়া সাইজের টিপেও স্বাচ্ছন্দ্য খুঁজে পান অনেকে। পোশাকের সঙ্গে ম্যাচিং টিপের পাশাপাশি অনেকে কন্ট্রাস্ট রঙ পছন্দ করেন টিপে। তবে আকার কিংবা রঙ যেটাই হোক না কেন, টিপের উপস্থিতি রাঙিয়ে দিয়ে যায় সাজকে।   

বাংলা ট্রিবিউনের আয়োজনে মডেল হয়েছেন আজমাইন আজাদ কথা