কিমা মোগলাই পরোটার রেসিপি

 

দুই কাপ ময়দার সঙ্গে ১ চা চামচ চিনি ও আধা চা চামচ লবণ মিশিয়ে নিন। ২ টেবিল চামচ তেল মেশান। অল্প অল্প পানি দিয়ে শক্ত ডো তৈরি করুন। পাতলা সুতির কাপড় দিয়ে ১০ মিনিটের জন্য ঢেকে রাখুন।

প্যানে ২ টেবিল চামচ তেল গরম করে আধা ইঞ্চি দারুচিনি ২টি এলাচ ও ১টি তেজপাতা দিন। ১ কাপ পেঁয়াজ কুচি দিয়ে মাঝারি আঁচে নাড়তে থাকুন। গরম মসলা থেকে ঘ্রাণ বের হতে শুরু করলে ১ কাপ গরুর মাংসের কিমা দিয়ে দিন। নাড়তে নাড়তে কিমা ঝরঝরে হয়ে গেলে আধা চা চামচ আদা বাটা, আধা চা চামচ রসুন বাটা, ১ চা চামচ মরিচের গুঁড়া, আধা চা চামচ ধনিয়ার গুঁড়া, আধা চা চামচ জিরার গুঁড়া, আধা চা চামচ গরম মসলার গুঁড়া ও স্বাদ মতো লবণ দিয়ে দিন। সবকিছু নেড়ে ভালো করে মিশিয়ে নিন। কিমা থেকে পানি ছাড়তে শুরু করলে ১/৪ কাপ পানি দিয়ে ঢেকে দিন প্যান। পানি সম্পূর্ণ শুকিয়ে গেলে নামিয়ে নিন।

ডিমের প্রিপারেশনের জন্য একটি বাটিতে ১ কাপ পেঁয়াজ কুচি, স্বাদ মতো লবণ, ১ টেবিল চামচ কাঁচা মরিচ কুচি, ৩ টেবিল চামচ ধনিয়া পাতা কুচি ও আধা চা চামচ ভাজা জিরার গুঁড়া নিয়ে কচলে মেখে নিন। পেঁয়াজ নরম হয়ে আসলে ৪টি ডিম দিয়ে মেখে নিন। ভালো করে মেখে মাংসের কিমা দিয়ে দিন।

ডো সমান তিন অংশে ভাগ করে একটি ভাগ দিয়ে বড় রুটি বানান। মাঝে ডিম ও কিমার মিশ্রণ দিয়ে চার পাশ থেকে ভাঁজ করে নিন। পরোটা ভাঁজ করার জন্য পানি ব্যবহার করবেন না। ডিমের মিশ্রণ অল্প করে আঙুলে নিয়ে রুটির কোণে লাগিয়ে এরপর ভাঁজ করুন।

গরম তেলে উল্টেপাল্টে ভেজে নিন মজাদার মোগলাই পরোটা। কেটে পরিবেশন করুন সসের সঙ্গে।

রেসিপি ও ছবি: ফারজানা’স রেসিপি