সহজ মসলায় মজাদার সর্ষে ইলিশ

 

দেড় টেবিল চামচ রাই সরিষা ও দেড় টেবিল চামচ হলুদ সরিষা পর্যাপ্ত পরিমাণ পানিতে ভিজিয়ে রাখুন ১৫ মিনিটের জন্য। ছয় টুকরা ইলিশ মাছ আধা চা চামচ হলুদের গুঁড়া ও আধা চা চামচ লবণ দিয়ে মেখে রাখুন।

ভিজিয়ে রাখা সরিষার পানি ঝরিয়ে ব্লেন্ডারে নিয়ে নিন। ১/৪ কাপ পেঁয়াজ কুচি, ২ টেবিল চামচ বাদাম, ১ চা চামচ পোস্তদানা, অল্প লবণ, কয়েকটি কাঁচা মরিচ ও ২ থেকে ৩ টেবিল চামচ পানি একসঙ্গে ব্লেন্ড করে নিন।

 

মাঝারি আঁচে ১/৩ কাপ সরিষার তেল গরম করুন। আধা চা চামচ কালোজিরা দিয়ে নাড়ুন। সুগন্ধ বের হতে শুরু করলে তৈরি করে রাখা সরিষার পেস্ট দিয়ে ভুনে নিন। আধা চা চামচ আদা বাটা ও আধা চা চামচ রসুন বাটা দিয়ে কষান। আধা চা চামচ হলুদের গুঁড়া, স্বাদ মতো মরিচের গুঁড়া, আধা চা চামচ জিরার গুঁড়া ও আধা চা চামচ ধনিয়ার গুঁড়া দিন। ভালো করে নেড়েচেড়ে ১/৩ কাপ পানি দিয়ে দিন। ঢেকে রান্না করুন কয়েক মিনিট। তেল ভেসে উঠলে ইলিশের টুকরোগুলো দিয়ে দিন। স্বাদ মতো চিনি ও কয়েকটি কাঁচা মরিচের ফালি দিয়ে হালকা হাতে নেড়ে দিন। ৬/৭ মিনিটের জন্য মাঝারি আঁচে ঢেকে দিন প্যান। এরপর ঢাকনা উঠিয়ে মাছ উল্টে দিয়ে আরও ৫ মিনিটের জন্য ঢেকে রাখুন। নামিয়ে পরিবেশন করুন গরম গরম।

রেসিপি ও ছবি: ফারজানা’স রেসিপি